রাতে হায়দ্রাবাদের হয়ে মাঠে নামছেন সাকিব

আইপিএল-এর ৬ আসরে রান করেছেন ৪৯৮, স্ট্রাইক রেট ১৩০.৩৬। আর উইকেট নিয়েছেন ৪৩টি। আর এসব কীর্তিই গড়েছেন কলকাতা নাইট রাইডার্সের হয়ে। দলের শিরোপার অংশীদার হয়েছেন দুইবার। এই পরিসংখ্যান নিয়েই আইপিএল-এ সপ্তমবারের মতো নামছেন বিশ্বসেরা অল রাউন্ডার সাকিব আল হাসান। এবার নামছেন অবশ্য নতুন দলের হয়ে। সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে রাজস্থান রয়্যালসের বিপক্ষে সোমবার রাত ৮.৩০ মিনিটে মাঠে নামবেন সাকিব।

শনিবার থেকেই শুরু হয়ে গেছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১১তম আসর। বাংলাদেশের দুই ক্রিকেটার খেলছেন দুইটি দলের হয়ে। মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে উদ্বোধনী ম্যাচেই মাঠে নেমেছিলেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। আর আজ মাঠে নামবেন সাকিব। অধিনায়ক ডেভিড ওয়ার্নারকে হারিয়ে শুরুতেই ধাক্কা খেয়েছিল হায়দ্রাবাদ। বল ট্যাম্পারিং কেলেঙ্কারিতে জড়িয়ে ১ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন তিনি। ফলে আইপিএল-এর এবারের আসরে খেলতে পারছেন না এ অস্ট্রেলিয়ান ক্রিকেটার। তার বদলে হায়দ্রাবাদকে নেতৃত্ব দেবেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। টুর্নামেন্টে তিনিই একমাত্র বিদেশী অধিনায়ক।

তবে ওয়ার্নারের অনুপস্থিতির কোন প্রভাব দলে পড়বে না বলে জানিয়েছেন দলটির প্রধান কোচ টম মুডি। হায়দ্রাবাদের স্পিন আক্রমণের অন্যতম ভরসা এখন সাকিব। সাথে আফগানিস্তানের রশিদ খান। সেই সাথে ব্যাটিংয়েও সাকিরে ওপর ভরসা রাখছেন দলটির ব্যাটিং কোচ ভিভিএস লক্ষ্মণ।

আইপিএল-র অভিজ্ঞতা ভালোরকমই আছে সাকিবের। কিন্তু নতুন দলের হয়ে প্রথমবারের মতো নামছেন তিনি। আগেই জানিয়ে দিয়েছেন, শিরোপাই তার মূল লক্ষ্য। আর শিরোপা অর্জনের মিশনে প্রথম প্রতিপক্ষ আজিঙ্কা রাহানের রাজস্থান রয়্যালস। নতুন ঠিকানায় অভিষেক ম্যাচটি জয় দিয়েই নিশ্চয় উদযাপন করতে চাইবেন সাকিব।