রাশিয়ায় ফুটবল সুন্দরীদের মেলা বসতে চলেছে

বরাবরই বিশ্বকাপকে ঘিরে ফুটবল সুন্দরীদের মেলা বসে। রাশিয়াতে এবারও এর ব্যতিক্রম হচ্ছে না। এরই মধ্যে মস্কোর রাস্তায় দেখা গেল প্রচুর বিদেশি সমর্থক। যাদের মধ্যে আর্জেন্টিনা, জার্মানি এবং পর্তুগাল সমর্থকদের সংখ্যা বেশি। এবং সমর্থকদের মধ্যে আবার প্রচুর মহিলাও রয়েছেন।

এবারের বিশ্বকাপে ব্রাজিল তাদের বেসক্যাম্প মস্কোয় করেনি। তাদের বেসক্যাম্প সোচিতে। মস্কোতে বেসক্যাম্প করেছে গতবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি, লিওনেল মেসির আর্জেন্টিনা এবং ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। এই তিন দেশের সমর্থকরাই মস্কোয় বিশ্বকাপের উত্তেজনা অনেকটাই বাড়িয়ে দিয়েছেন।

এই তিন দেশের সমর্থকরা উপস্থিত হলেও জার্মানি, আর্জেন্টিনা এবং পর্তুগালের ফুটবল দল এখনও মস্কোতে পা রাখেনি। মেসি-রোনালদোরা উপস্থিত না হলেও তাঁদের সমর্থকরা কিন্তু মস্কোয় পা রেখেই বিশ্বযুদ্ধের দামামা কার্যত বাজিয়ে দিলেন।

তবে এর মধ্যে জার্মানির কোচ জোয়াকিম লো তাঁদের দলের ফুটবলারদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন। তিনি পরিষ্কার বলে দিয়েছেন, বিশ্বকাপ চলাকালীন কোনোরকম মহিলা সঙ্গ নিষিদ্ধ। তবে পর্তুগাল বা আর্জেন্টিনা শিবির থেকে এই ধরনের কোনো নিষেধাজ্ঞা আসেনি। তবে এসব নিষেধাজ্ঞা নিয়ে মহিলা সমর্থকদের মধ্যে কোনো মাথাব্যথা নেই।

শোনা যাচ্ছে, এসব মহিলা সমর্থকদের মধ্যে অনেকেই আবার ফুটবলারদের বান্ধবী। ফলে যতই নিষেধাজ্ঞা থাকুক, তা তুড়ি মেরে উড়িয়ে দিতে কতক্ষণ। এখন দেখার বিষয়, জার্মানির টিম ম্যানেজমেন্ট কোচের নিষেধাজ্ঞা কতটা পালন করতে পারে।

এদিকে, বিশ্বকাপের উদ্বোধনের প্রস্তুতিও চলছে জোর কদমে। রাশিয়ার পুতিন সরকার বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ জানিয়েছে উদ্বোধনে উপস্থিত হওয়ার জন্য। তাঁদের মধ্যে অনেকেই উদ্বোধনে উপস্থিত থাকার ব্যাপারে সম্মতি দিয়েছেন। যেমন চিনের রাষ্ট্রপ্রধান জানিয়ে দিয়েছেন তিনি আসছেন। বিশ্বকাপ উপলক্ষে মস্কোতে প্রচুর স্যুভেনিয়ার শপ তৈরি হয়েছে। যেখানে বিক্রি চলছে বিশ্বকাপের নানা ধরনের মেমেন্টো। বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে বেশিরভাগই রাশিয়ায় এসে পৌঁছায়নি।

তবে এরই মধ্যে পৌঁছে গেছে ইরান ও পর্তুগাল। উদ্বোধনের প্রস্তুতি নিয়েও তৈরি হয়েছে উন্মাদনা। বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা আসবেন। তাই নিরাপত্তা আরো কঠোর করা হয়েছে। চারিদিকে রাশিয়ান নিরাপত্তারক্ষীরা টহল দিচ্ছেন। নাইজেরিয়াসহ বেশ কয়েকটি দল ইতোমধ্যে খেলোয়াড়দের সঙ্গে রুশ মহিলাদের দেখা-সাক্ষাৎ নিষিদ্ধ ঘোষণা করেছে। কিন্তু দেশের বহু সুন্দরী একে একে মস্কোয় আসছেন।