রিয়ালকে রুখে দিলো বিলবাও

আগের ম্যাচে সেল্টা ভিগোর সঙ্গে বার্সা ড্র করায় রিয়ালের সামনে সুযোগ ছিল চিরপ্রতিদ্বন্দ্বীদের সঙ্গে পয়েন্টের ব্যবধান কমিয়ে আনার। তবে মৌসুমের শুরু থেকেই নিজেদের খুঁজতে থাকা রিয়াল আবারও হোঁচট খেয়েছে। বিলবাওয়ের মাঠ থেকে স্বাগতিকদের বিপক্ষে ২-২ গোলের ড্র করে ফিরেছে জিনেদিন জিদানের দল।

প্রতিপক্ষের মাঠে ম্যাচের শুরু থেকেই স্বাগতিকদের উপর চাপ সৃষ্টি করে খেলতে থাকে রিয়াল। ম্যাচের সপ্তম মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগও পায় দলটি। তবে ইসকো ক্রস থেকে পাওয়া বলে বেনজামার শট লাগে পোস্টে। ছয় মিনিট পর গোলের সুযোগ পেয়েছিল স্বাগতিকরাও। তবে আদুরিসের কোনাকুনি হেড ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক কেইলর নাভাস। ম্যাচের ৩১ মিনিটে টনি ক্রুসের জোরালো নিচু শট পোস্ট ঘেঁষে বাইরে চলে গেলে আবারও হতাশ হয় রিয়াল সমর্থকরা।

বিরতি থেকে ফিরে গোলের জন্য মরিয়া হয়ে ওঠে রিয়াল। একের পর এক আক্রমণে প্রতিপক্ষ শিবিরকে ব্যতিব্যস্ত করে রাখে রোনালদো-বেনজামারা। গোলের সুযোগ পেয়েছিল স্বাগতিকরাও। তবে শেষ পর্যন্ত কেউ বল জালে জড়াতে না পারলে ড্র নিয়েই মাঠ ছাড়ে দুই দল।

এদিকে এমন ম্যাচে রিয়ালের আরও বড় হতাশা হল নির্ধারিত সময় শেষ হওয়ার চার মিনিট আগে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন রিয়াল অধিনায়ক সার্জিও রামোস। লা লিগায় এ নিয়ে ১৯ বার লাল কার্ড দেখলেন স্প্যানিশ ডিফেন্ডার। আগামী সপ্তাহে সেভিয়ার বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে তাকে ছাড়াই খেলতে হবে রিয়াল মাদ্রিদকে।

১৪ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে রিয়াল। সমান পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে সেভিয়া।

দিনের প্রথম ম্যাচে সেল্টা ভিগোর সঙ্গে ঘরের মাঠে ২-২ গোলে ড্র করা বার্সেলোনার পয়েন্ট ৩৬। ৫ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে এক ম্যাচ কম খেলা ভালেন্সিয়া। আরেক ম্যাচে রিয়াল সোসিয়েদাদকে ২-১ গোলে হারানো অ্যাটলেটিকো মাদ্রিদ ১৪ ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে।