রুবেলের পরিকল্পনায় কম রানে বেশি উইকেট

অফিসিয়াল প্রস্তুতি ম্যাচ দিয়ে বিশ্বকাপে মাঠে নেমেছে দলগুলো। ৩০ মে আয়োজক ইংল্যান্ড আর দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে আনুষ্ঠানিক পর্দা উঠবে দ্বাদশ আসরের। তার দুই দিন বাদেই মাঠে নামবে বাংলাদেশ দল। এরইমধ্যে কার্ডিফে নিজেদের প্রস্তুত করতে অনুশীলনে ঘাম ঝড়াচ্ছে টাইগাররা। কার্ডিফের ক্যাথিড্রাল স্কুল মাঠে অনুশীলনের ফাঁকে সংবাদমাধ্যমের সাথে কথা বলেছেন বাংলাদেশের পেসার রুবেল হোসেন।

বিশ্বকাপে ভাল করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে রুবেল বলেন, “সবার মধ্যে আত্মবিশ্বাস আছে। সবশেষ ত্রিদেশীয় সিরিজে আমরা খুব ভালো ব্যাটিং, বোলিং করে বিশ্বকাপে পা রেখেছি। এটা আমাদের জন্য প্লাস পয়েন্ট। আশা করি সবাই ধারাবাহিকতা ধরে রাখবে। সবাই যদি নিজের ভূমিকা বোঝে, ভালো করতে পারে, আশা করি ভালো কিছুই হবে।”

ইংল্যান্ডের কন্ডিশন সম্পর্কে তিনি বলেন, ‘আয়ারল্যান্ড আর ইংল্যান্ডে প্রায় কাছাকাছি উইকেট থাকে। এখানে অনেক রান হয় আর কি। এই ধরনের কন্ডিশনে ম্যাচ জিততে হলে পেস বোলারদের ভালো করতেই হবে। তাদের উপরই অনেক কিছু নির্ভর করে। আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। কিভাবে কম রান দেব কিংবা উইকেট বের করে দেব। এই ধরনের কন্ডিশনে নতুন বলে, মিডল ওভারে বা ডেথে কিভাবে বোলিং করতে হবে, সেটা নিয়ে হার্ডওয়ার্ক করছি আমরা।’

বাংলাদেশের এই পেসার বলেন, ইংল্যান্ডেও খেলার অভিজ্ঞতা আছে আমাদের। জানি এখানে আমাদের বোলাদের জন্য কাজটা কঠিন হবে। এখানে ৩০০-৩৫০ রান সহজেই হয়ে যায়। এখানে আমরা কীভাবে সফল হতে পারি, অবশ্যই একটা পরিকল্পনা থাকবে আমাদের। এটা নিয়ে কাজ করতে হবে কীভাবে আমরা কম রান দিতে পারি বা উইকেট বের করতে পারি।”

বিশ্বকাপের মূল মঞ্চে নামার আগে রোববার পাকিস্তানের বিপক্ষে প্রথম ওয়ার্ম-আপ ম্যাচ খেলবে বাংলাদেশ। পুরোপুরি ফিট না হওয়াতে ত্রিদেশীয় সিরিজে মাত্র একটি ম্যাচ খেলেছেন রুবেল। এই মুহূর্তে ‘শতভাগ ফিট’ থাকার দাবি ডানহাতি পেসারের, ‘এখন আমি সম্পূর্ণ ফিট। গত চার-পাঁচটা সেশন আমি বোলিং করেছি।’

এদিন সংবাদমাধ্যমের সামনে এসেই মুখে হাসি ঝুলিয়ে বললেন, ‘নেন, ভালো করে ছবি তোলেন। তবে কঠিন প্রশ্ন কইরেন না!’ সাংবাদিকেরা আর কতটা কঠিন প্রশ্ন করবেন।

রোববার (২৬ মে) কার্ডিফে পাকিস্তানের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ এবং ২৮ মে ভারতের বিপক্ষে শেষ প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।

২০০৫ সালের ১৮ জুন কার্ডিফের সোফিয়া গার্ডেনসে মোহাম্মদ আশরাফুলের সেঞ্চুরিতে পরাক্রমশালী অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকে কাঁপিয়ে দিয়েছিল বাংলাদেশ। এই ‘লাকি’ ভেন্যুতেই বাংলাদেশ দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে।