রোজ এক গ্লাস ওয়াইন খেলে মহিলাদের শরীরে কী ক্ষতি হয়ে যেতে পারে জানুন

সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করেছে ‘ওয়ার্ল্ড ক্যানসার রিসার্চ ফান্ড’ ও ‘আমেরিকান ইনস্টিটিউট ফর ক্যানসার রিসার্চ’। যেখানে বলা হয়েছে যে, প্রতিদিন মাত্র এক গ্লাস ওয়াইন বা বিয়ার খেলেও স্তন ক্যানসারে আক্রান্ত হতে পারে যে কোনও বয়সের মহিলাই। মেনোপজ-এর আগে ও পরেও হতে পারে কর্কট রোগ।

১১৯টি রিপোর্টের উপর ভিত্তি করেই এমন তথ্য পেশ করেছে ওই দুই সংস্থা। পরীক্ষানিরীক্ষা করা হয় ১ কোটি ২০ লাখ মহিলাকে ও ২ লক্ষ ৬০ হাজার স্তন ক্যানসার কেস নিয়ে।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, যে সকল মহিলারা ঋতুবন্ধের আগে ও পরে শারীরিক কসরত করেন, তাদের ক্ষেত্রে এই ধরনের ক্যানসার আক্রান্ত হওয়া ১৭ শতাংশ কম। শুধুমাত্র এক্সারসাইজই নয়, হাঁটাহাঁটি বা নিদেন পক্ষে গার্ডেনিং করলেও প্রায় ১৩% রিস্ক কমে যায় স্তন ক্যানসারে আক্রান্ত হওয়ার থেকে।

রিপোর্টে আরও বলা হয়েছে যে, বেশি ওজন হলেও স্তন ক্যানসার হওয়ার সম্ভাবনা থাকে। বিশেষজ্ঞদের কথা অনুযায়ী, যে মহিলারা ব্রেস্টফিড করেছেন, তাঁদের ক্ষেত্রেও এ রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশ কম।

এর সঙ্গে অবশ্যই রয়েছে খাদ্যাভ্যাস। বিশেষজ্ঞদের রিপোর্ট অনুয়ায়ী, নীচের তালিকাভুক্ত খাবারগুলিতে এড়ানো যেতে পারে ব্রেস্ট ক্যানসার—

১। যে খাবারে প্রচুর পরিমাণে রয়েছে ক্যালসিয়াম— সবজি, ড্রাই ফ্রুটস, দুগ্ধজাত সামগ্রী

২। যে ফল বা সবজিতে রয়েছে ক্যারোটেনয়েডস— গাজর, অ্যাপ্রিকট, ব্রোকোলি, পালং শাক