‘রোনাল্ডো-জিদানের তিল পরিমাণ গুণও নেই এমবাপ্পের মধ্যে’

দুর্দান্ত খেলছেন কিলিয়ান এমবাপ্পে। রাশিয়া বিশ্বকাপে এখন পর্যন্ত সেরা আবিষ্কার তিনি। অনেকে তাকে দুই কিংবদন্তি রোনাল্ডো ও জিনেদিন জিদানের সঙ্গে তুলনা করছেন। কেউ কেউ বলছেন- ব্রাজিল ও ফ্রান্স কিংবদন্তির মিশেল তিনি।

তবে বেলজিয়াম ডিফেন্ডার থমাস মিউনিয়ার বলছেন ভিন্নকথা। জিদান-রোনাল্ডোর তিল পরিমাণ গুণও নেই এমবাপ্পের মধ্যে।

প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয় ফ্রান্স-বেলজিয়াম। ১-০ গোলে জিতে ফাইনালে উঠে যান ফরাসিরা। অথচ সেই ম্যাচে বলদখলের লড়াইয়ে এগিয়ে ছিলেন রেড ডেভিলরা। বেশি আক্রমণও দাগিয়েছিলেন তারা। শুধু কাঙ্ক্ষিত গোলটা পাওয়া হয়নি তাদের।

এমন স্বপ্নভঙ্গের ম্যাচে এমবাপ্পের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন মিউনিয়ার। কারণ সেই মহারণে বল নিয়ে সবচেয়ে বেশি সময় নষ্ট করেছেন ১৯ বছরের বিস্ময়। অযথা বল ধরে রেখেছেন। কাউকে খেলাননি। এতে বল পায়নি বেলজিয়াম। খেলার মানও নষ্ট হয়েছে।

মিউনিয়ার বলছেন, জিদান-রোনাল্ডো এমনটি কখনই করেননি। খেলার সৌন্দর্যের দিকে খেয়াল রাখতেন তারা। তাদের লক্ষ্য থাকত অন্যকে দিয়ে খেলানো। ওদের মধ্যে সততা-নিষ্ঠা ছিল। তার তিল পরিমাণও নেই এমবাপ্পের মধ্যে। থাকলে এমনটি করত না। এর মাধ্যমে নীচতার পরিচয় দিয়েছে সে।

একই ক্লাবে খেলেন এমবাপ্পে-মিউনিয়ার। দুজনই প্যারিস সেন্ট জার্মেইয়ের (পিএসজি) হয়ে মাঠ মাতান। তাই খুব কাছ থেকে চেনা একে অপরকে।

বেলজিয়াম ডিফেন্ডার বলেন, অতীতেও এমবাপ্পেকে এমনটি করতে দেখেছি। ক্লাবের হয়ে খেলার সময়ও সে অযথাই বল নিজের কন্ট্রোলে রাখে। প্রতিপক্ষের প্রতি তার সম্মান ও শ্রদ্ধা নেই। যেমনটি দেখা গেছে জিদান-রোনাল্ডোর মধ্যে। আশা করি, সেই পথ থেকে ফিরে আসবে সে।

মিউনিয়ার বলেন, একজন ভালো ফুটবলারের গুণ নিষ্ঠা ও সততা। কিংবদন্তি হতে ফুটবলীয় দক্ষতার সঙ্গে এর মিশেল খুবই দরকার।