লক্ষণগুলো বলে দেবে আপনার সঙ্গী তার প্রাক্তনকে চায়

বিশ্বায়নের যুগে প্রেম-ভালোবাসা বিষয়টা এখন বেশ সহজ। তাই বিয়ের সময় ভেবেই নিতে হয় যে সঙ্গীর একটা অতীত রয়েছে। সেটা যেমন এখন দোষণীয় নয়। তবে বিয়ের পর সেই অতীতকে মনে রাখা অবশ্যই দোষণীয়। যা সংসারকে মধুর নয় বরং বিষে পরিণত করে তোলে।

তবে আপনি যদি যদি বুঝতে পারেন, আপনার সঙ্গী এখনো তার প্রাক্তনকে ভালোবাস‌ে, সেক্ষেত্রে কোনো জটিলতায় না গিয়ে তার সঙ্গে খোলাখুলি আলোচনার করেন, দেখবেন সব ঠিক হয়ে যাবে। কিন্তু কীভাবে বুঝবেন আপনার সঙ্গী এখনো পুরনো সম্পর্ক থেকে বেরতে পারেননি?

  • আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘ডেইলি মেল’-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সাম্প্রতিক এক গবেষণা জানাচ্ছে ৪টি লক্ষণের কথা, যা বুঝিয়ে দেয় আপনার সঙ্গী এখনো তার পুরনো সম্পর্কেই আটকে রয়েছে।
  • অতীতের সম্পর্ক নিয়ে আলোচনা করতে অনেকেই পছন্দ করেন না। তবে মনে রাখবেন, অতিরিক্ত কোনো কিছুই স্বাভাবিক নয়। প্রাক্তন প্রেমিক বা প্রেমিকার প্রসঙ্গ উঠলেই আপনার সঙ্গী যদি অস্বস্তি বোধ করেন বা বিষয়টি এড়িয়ে যেতে যান, তবে বুঝে নিন এখনো তিনি প্রাক্তনকেই ভালোবাসেন।
  • আপনার সঙ্গী কথায় কথায় তার প্রাক্তনের নাম করেন। খুব বিরক্ত হন আপনি। তাও তার ব্যবহারে কোনো পরিবর্তন দেখা যায় না। আসলে প্রাক্তনের প্রতি প্রেম থেকেই এই কাজটি তিনি করেন।
  • আপনার সঙ্গী যেকোনো পরিস্থিতিতেই প্রাক্তনের সঙ্গে আপনার তুলনা করেন। এই তুলনা সবসময় হয়তো জেনেবুঝেও করা হয় না। তবে, বারবার ঘটনার পুনরাবৃত্তি হলে একথা মানতেই হবে যে আপনার সঙ্গীর মনের অনেকটা জায়গা জুড়ে এখনো রয়েছেন তার প্রাক্তনই।
  • ব্যক্তিগত জীবন বা কর্মজীবনের কোনো সমস্যা সমাধানের ক্ষেত্রে প্রাক্তনের মতামতই এখনো তার কাছে প্রাধান্য পায়। আপনার মতামতের উপর ঠিক ভরসা করতে পারেন না।