ল্যাপটপ চুরি করে ক্ষমা চেয়ে চোরের ইমেইল

চুরির পর ক্ষমা চেয়ে ইমেইল পাঠাল চোর! অদ্ভুত এই ঘটনা ঘটেছে ইংল্যান্ডের বার্মিংহামে। এক ছাত্রের ল্যাপটপ চুরির পর ইমেইল পাঠিয়ে ক্ষমা চেয়েছে চোর। এমনকি, বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার কোনও গুরুত্বপূর্ণ ফাইল যদি ল্যাপটপে থাকে, তা জানালে ফেরত দেওয়ার প্রস্তাবও দিয়েছে ওই চোর।

চুরির ঘটনায় চোরের ওপর রাগ হওয়াটাই স্বাভাবিক। কিন্তু এক্ষেত্রে অপরাধ করলেও এই চোরকে নিয়ে সামাজিক মাধ্যমে রসিকতা শুরু হয়েছে। ইমেইলে ওই চোর লিখেছে, আমরা খুবই গরিব, তাই আমাদের অর্থের দরকার। আমি তোমার মোবাইল ফোন এবং ওয়ালেট রেখে যাচ্ছি। আশা করছি, এতে কিছু কাজ চালিয়ে নিতে পারবে।

চোর আরও লিখেছে, বুঝতে পেরেছি যে, তুমি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। যদি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার কাজের কোনও ফাইল থাকে, তাহলে আমাকে জানাবে এবং আমি তা ফেরত পাঠিয়ে দেব। আরও একবার দুঃখপ্রকাশ করছি।

চোরের এই বার্তার পর রাগ তো দূরের কথা বরং সামাজিক মাধ্যমে অনেকেই চোরের প্রতি সহানুভূতি প্রকাশ করেছেন।

চোরের ওই ইমেইল সামাজিক মাধ্যমে পোস্ট করেছেন বার্মিংহামের স্টিভ ভ্যালেন্টাইন। তিনি ওই বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর সঙ্গে একই ফ্ল্যাটে থাকেন। স্টিভ জানিয়েছেন, তার ওই রুমমেটের যে ল্যাপটপ ছিল, তাতে তার বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা সংক্রান্ত অনেক নথি ছিল। সেই ল্যাপটপ হারিয়ে চোর কী ধরনের ইমেল পাঠিয়েছে, তা জানিয়ে সামজিক মাধ্যমে তা পোস্ট করেন স্টিভ।

সঙ্গে সঙ্গে স্টিভের পোস্ট ভাইরাল হয়ে যায়। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে এসেছে সব মজার মজার মন্তব্য। অনেকেই বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষার্থীকে সান্ত্বনা দিয়ে বলেছেন, কমপক্ষে চোর তো নিজের পরিস্থিতির কথা জানিয়েছেন। একজন লিখেছেন, এমন ভালো চোর আমি এর আগে কখনও দেখিনি।