শতবর্ষী কোপা আমেরিকার ইতিহাস

ব্রাজিল-আর্জেন্টিনা নয়, সর্বাধিকবার কোপা অমেরিকার ট্রফি ঘরে তুলেছে উরুগুয়ে। সবশেষ দুইবারই যেমন চ্যাম্পিয়ন হয়েছে চিলি। অন্যদিকে, শতবর্ষী এই টুর্নামেন্টের শীর্ষ গোলদাতাদের তালিকায়ও নেই এই অঞ্চলের জগদ্বিখ্যাত কোনো ফুটবলারের নাম। লাতিন আমেরিকার ধ্রুপদী লড়াই শুরুর আগে জেনে নিন টুর্নামেন্টটির ইতিহাস আর নানা পরিসংখ্যান।

মাঠে বল দখলের পাশাপাশি ছন্দের লড়াই। ফুটবলের ধ্রুপদী আর কালোত্তীর্ণ লড়াইয়ের নাম কোপা আমেরিকা। পেলে-ম্যারাডোনা থেকে হালের মেসি-নেইমাররা এখানে নামেন শ্রেষ্ঠত্ব দখলে। এবারের আসরে যদিও থাকছেন না ব্রাজিলিয়ান তারকা নেইমার, তবে তাতে আসরের আবেদন এতটুকুও কমছে না এটুকু নিশ্চিত। লিওনেল মেসি, সার্জিও অ্যাগুয়েরো, লুইস সুয়ারেজ আর এডিনসন কাভানিরা এবারও প্রস্তুত মঞ্চ কাঁপাতে।

শতবর্ষী এই লড়াইয়ের যাত্রা শুরু ১৯১৬ সালে। ১৯৭৫ সাল পর্যন্ত এটি পরিচিত ছিল সাউথ আমেরিকান ফুটবল চ্যাম্পিয়নশিপ নামে। যদিও দক্ষিণ আমেরিকা মহাদেশের সেরা দল নির্ধারণের মঞ্চ এটি, তবে ১৯৯০ সাল থেকে উত্তর আমেরিকা আর এশিয়া মহাদেশের দুটো দলকে আমন্ত্রণ জানানো হয় কোপা অ্যামেরিকায়। চলতি আসরেই যেমন থাকছে দুই এশিয়ান প্রতিনিধি কাতার ও জাপান।

আর্জেন্টিনা-ব্রাজিল বিশ্ব ফুটবলের অন্যতম দাপুটে দল হলেও, এই আসরের সর্বাধিক ১৫ বারের চ্যাম্পিয়ন উরুগুয়ে। ১৪ বার শিরোপা ঘরে তুলেছে আর্জেন্টিনা, যার সবশেষটিও ২৬ বছর আগে। অন্যদিকে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল কোপা আমেরিকা জেতে মাত্র ৮বার।

কোপা মেরিকার ইতিহাসে শীর্ষ গোলদাতাদের নামগুলো কিছুটা অচেনাই। ব্রাজিলের জিজিনহো আর আর্জেন্টিনার মেন্দেজ করেছেন ১৭টি করে গোল। এক আসরে সর্বাধিক নয়টি গোল করার রেকর্ড আছে ব্রাজিলের জাইর ডি রোজা, আর্জেন্টিনার ম্যাশিও এবং উরুগুয়ের অ্যামব্রোইস এর। গোলের তালিকায় আর্জেন্টাইন গোলমেশিন লিওনেল মেসিকে খুঁজে পাওয়া না গেলেও, পাওয়া যাবে গোল যোগানদাতার তালিকায়। কোপার ইতিহাসে সর্বাধিক ১১টি গোলের যোগানদাতা মেসি। সর্বাধিক ৯বার ম্যাচসেরাও নির্বাচিত হয়েছেন আর্জেন্টাইন সুপারস্টার। টুর্নামেন্টের বড় জয়টি আর্জেন্টিনার। ১৯৪২ সালে ইকুয়েডরকে ১২-০ গোলে হারায় দলটি।

১৯১৬ সালে প্রথম আসরসহ মোট নয়বার টুর্নামেন্টটি আয়োজন করেছে পরাশক্তি আর্জেন্টিনা। এছাড়া উরুগুয়ে, চিলি আয়োজন করেছে ছয়বার করে। আর এবারসহ পঞ্চমবারের মতো আয়োজন করতে যাচ্ছে ব্রাজিল। মহাদেশের বাইরে থেকেও ২০১৬ সালে কোপা আমেরিকা আয়োজন করে যুক্তরাষ্ট্র।

মজার একটি তথ্যে শেষ করবো। ব্রাজিল, কলম্বিয়া এবং উরুগুয়ে, এই তিনটি দেশ যতোবার কোপা আমেরিকা আয়োজন করেছে ততোবারই নিজেদের ঘরে ট্রফি রেখে দিয়েছে। ব্রাজিল ভক্তরা তাই এবার আশায় বুক বাঁধতেই পারেন।