শর্ত ছাড়াই উ.কোরিয়ার সঙ্গে আলোচনায় রাজি যুক্তরাষ্ট্র

পূর্বশর্ত ছাড়াই যে কোনো সময়ই উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনায় রাজি আছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র রেক্স টিলারসন এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসির।

এর আগে এক বিবৃতিতে টিলারসন বলেন, যে কোনো আলোচনার আগে উত্তর কোরিয়াকে তাদের পরমাণু কর্মসূচির লাগাম টানতে হবে। তার এমন বিবৃতি থেকে ধরে নেয়া হয়েছিল যে, যুক্তরাষ্ট্র আলোচনার ক্ষেত্রে নিজেদের অবস্থান থেকে সরে এসেছে। কিন্তু তার পরেই তিনি উত্তর কোরিয়াকে উদ্দেশ করে বলেন, তারা চাইলে আলোচনায় বসতে পারে যুক্তরাষ্ট্র।

কিন্তু টিলারসনের এই বিবৃতির কয়েক ঘণ্টা পরে হোয়াইট হাউস থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, উত্তর কোরিয়ার বিষয়ে ট্রাম্পের মনোভাব পরিবর্তন হয়নি।

উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির কারণে দেশটির ওপর কঠোর নিষেধাজ্ঞা জারি করে রেখেছে যুক্তরাষ্ট্র। এদিকে, জাতিসংঘের রাজনৈতিক প্রধান জেফরেই ফেল্টম্যান সম্প্রতি পিয়ংইয়ংয়ে সফর করেছেন। তিনি বলেন, উত্তর কোরিয়ার কর্মকর্তারাও এটা অনুভূব করেন যে যুদ্ধে বাধা দেয়াটা খুব গুরুত্বপূর্ণ।

সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়ার পারমাণবিক এবং ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে কেন্দ্র করে দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্ক একেবারেই বাজে পর্যায়ে পৌঁছেছে এবং একই সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের একে অন্যের প্রতি কটুক্তি এবং উত্তপ্ত বাক্য বিনিময়কে কেন্দ্র করে দু’দেশের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে।

মঙ্গলবার ওয়াশিংটন ডিসিতে আটলান্টিক পলিসি ফোরামে দেওয়া এক বিবৃতিতে টিলারসন বলেন, পরমাণু শক্তিধর উত্তর কোরিয়াকে সাধারণভাবেই যুক্তরাষ্ট্র মেনে নিতে পারে না।

তবে ভবিষ্যত আলোচনা প্রসঙ্গে কিছুটা সুর নরম করে তিনি বলেন, চলুন সাক্ষাত করি, আপনারা চাইলে জলবায়ু ইস্যুতেও কথা বলতে পারি।