শহিদুলের ডিভিশন স্থগিত চায় রাষ্ট্রপক্ষ

আলোকচিত্রী শহিদুল আলমকে কারাগারে ডিভিশনের জন্য হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত চেয়েছে রাষ্ট্রপক্ষ। রাষ্ট্রপক্ষ থেকে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় সোমবার (১৭ সেপ্টেম্বর) সকালে এ আবেদন করা হয়।

এর আগে ২৭ আগস্ট কারাগারে থাকা আলোকচিত্রী শহিদুল আলমকে কারাবিধি অনুযায়ী প্রথম শ্রেণির মর্যাদা (ডিভিশন) দেয়ার নির্দেশ দেন আদালত। সেদিন শহিদুল আলমের পক্ষে করা আবেদনের শুনানি শেষে ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) সাইফুজ্জামান হিরো এ নির্দেশ দেন।

শহিদুলের পক্ষের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, সোমবারই অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এ বিষয়ে শুনানি করবেন বলে জানা গেছে।

গত ৫ আগস্ট রাতে ধানমন্ডির বাসা থেকে শহিদুলকে ডিবি পরিচয়ে ধরে নিয়ে যাওয়া হয়। এরপর তাকে রমনা থানার তথ্যপ্রযুক্তি আইনে দায়ের করা মামলায় গ্রেফতার দেখায় পুলিশ। তাকে ৭ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ শেষে ১২ আগস্ট কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

শহিদুলের বিরুদ্ধে ‘কল্পনাপ্রসূত তথ্যের’ মাধ্যমে জনসাধারণের মধ্যে ‘মিথ্যা প্রচার’ চালানো, উসকানিমূলক তথ্য উপস্থাপন, সরকারকে ‘প্রশ্নবিদ্ধ ও অকার্যকর’ হিসেবে আন্তর্জাতিক পরিমণ্ডলে উপস্থাপন, আইনশৃঙ্খলা পরিস্থিতির ‘অবনতি ঘটিয়ে’ জনমনে ‘ভীতি ও সন্ত্রাস ছড়িয়ে’ দেয়ার ষড়যন্ত্র এবং তা বাস্তবায়নে ইলেকট্রনিক বিন্যাসে ‘অপপ্রচারের’ অভিযোগে মামলাটি করা হয়।