শাবানা-শচীন-সানিয়া কেন এত তোপের মুখে?

সম্প্রতি ভারতশাসিত কাশ্মীরের পুলওয়ামাতে আত্মঘাতী হামলায় ৪৯ জন আধা-সেনা নিহত হয়েছে। এ ঘটনার পর থেকেই ভারতজুড়ে পাকিস্তানবিরোধী রব উঠেছে। কিন্তু তাতে সুর না মেলানোর অভিযোগে দেশটির অনেক সেলিব্রেটি তোপের মুখে পড়েছেন।

তাদের মধ্যে রয়েছেন- টেনিস তারকা সানিয়া মির্জা- যার স্বামী শোয়েব মালিক একজন পাকিস্তানি ক্রিকেটার, বলিউড অভিনেত্রী শাবানা আজমি ও তার স্বামী গীতিকার জাভেদ আখতার এবং সাবেক ক্রিকেটার শচীন টেন্ডুলকার।

হামলা ইস্যুতে কোনো প্রতিবাদ বা সমবেদনা না জানানোয় তীব্র ট্রোলিংয়ের মুখে পড়েন সানিয়া মির্জা। পরে তিনি এ নিয়ে একটি বিবৃতিও দেন।

পুলওয়ামাতে হামলার ঠিক পর দিন একটি বিখ্যাত ব্র্যান্ডের পোশাকে নিজের ছবি ইনস্টাগ্রামে পোস্ট করেছিলেন সানিয়া মির্জা।

এ জন্য সোশ্যাল মিডিয়ায় নিজের ছবি দেয়ার জন্য তাকে গালাগাল করতে থাকে।
এরপর সেই ইনস্টাগ্রামেই একটি বিবৃতি দিয়ে সানিয়া পাল্টা প্রশ্ন ছুড়ে দেন- তার মতো সেলিব্রেটিদেরই কেন বারবার নিজেদের দেশপ্রেম প্রমাণ করতে হবে, কিংবা ছাদের ওপর দাঁড়িয়ে চেঁচিয়ে সন্ত্রাসবাদের নিন্দা করতে হবে?

অন্যদিকে বলিউড অভিনেত্রী শাবানা আজমি ও তার স্বামী গীতিকার জাভেদ আখতার করাচি সফর বাতিল করেও পেয়েছেন ‘দেশবিরোধী’র তকমা।

জানা গেছে, শাবানা আজমি ও তার স্বামী জাভেদ আখতারের যাওয়ার কথা ছিল করাচিতে একটি সাহিত্য সম্মেলনে। কিন্তু পুলওয়ামা হামলার পর দিনই তারা সেই সফর বাতিল করে দেন।

তার পরও বলিউড তারকা কঙ্গনা রানাওয়াত পাকিস্তানের আমন্ত্রণ গ্রহণ করার জন্য তাদের প্রকাশ্যে দেশবিরোধী বলে আক্রমণ করতে ছাড়েননি।

তবে চলতি সপ্তাহে দিল্লির মাওলানা আজাদ কলেজের এক অনুষ্ঠানে শাবানা আজমিকে পুলওয়ামাতে নিহত সেনাদের শহীদ বলে শ্রদ্ধাঞ্জলি জানাতে দেখা গেছে।

এদিকে এসব ট্রোলিংয়ের বিরুদ্ধে মুখ খুলেছেন জনপ্রিয় স্ট্যান্ডআপ কমেডিয়ান মল্লিকা দুয়া।

তার ভাষ্য- কেনইবা এভাবে পুলওয়ামার ঘটনায় সবাইকে শোক ও শ্রদ্ধা ঘোষণা করতেই হবে?

মল্লিকার প্রশ্ন- রোজ তো অনাহার-অবসাদ-মহামারী বা বেকারত্বের জ্বালাতেও কত লোক মারা যায়, কই তখন তো আমাদের জীবন স্বাভাবিক ছন্দেই চলতে থাকে।

‘আর এখন সারা দেশ কাঁদছে, তুমি কীভাবে হাসতে পারো এটি আবার কী ধরনের যুক্তি?’

এ ছাড়া বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ বয়কট না করার পরামর্শ দিয়ে ট্রোলিংয়ের কবলে পড়েছেন সাবেক ক্রিকেটার শচীন টেন্ডুলকার।

তিনি বলেছিলেন, বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ বর্জন করে ভারতের ২ পয়েন্ট খোয়ানো বুদ্ধিমানের কাজ হবে বলে তিনি মনে করেন না।

এ বিষয়ে সাবেক ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলিও এ মন্তব্যকে কটাক্ষ করে বলেছেন, পাকিস্তানের বিপক্ষে ২ পয়েন্ট নয়; বিশ্বকাপ জেতাটাই বরং লক্ষ্য হওয়া উচিত।

শুধু তাই নয়, কলকাতার আইকনিক ইডেন গার্ডেন্সের দেয়াল থেকে ইমরান খানের ছবি নামিয়ে নেয়ার দাবিও তারা বিবেচনা করছেন বলে জানিয়েছেন বর্তমানে ক্রিকেট প্রশাসক সৌরভ গাঙ্গুলি।