শাম্মী আক্তারের বিদায়ে ফেসবুকে শোকের মাতম

তিনি ছিলেন সুরের পাখি। স্বাধীন বাংলাদেশের আগেই শিল্পী হিসেবে তার যাত্রা শুরু হলেও স্বাধীনতার পর থেকেই জনপ্রিয়তা। তখনকার রেডিওতে খুব শোনা যেত তার গান। একটা সময়ে তিনি নিজেকে চলচ্চিত্রের গানেই সমর্পিত করেন। বলছি সদ্য প্রয়াত গায়িকা শাম্মী আক্তারের কথা।

৬২ বছর বয়সী এ শিল্পী ছয় বছর ধরে ব্রেস্ট ক্যানসারে ভুগছিলেন। মঙ্গলবার, ১৬ জানুয়ারি দুপুরে বেশি অসুস্থ হয়ে পড়ায় বারডেম হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছিল। হাসপাতালে পৌঁছানোর আগেই বিকেল ৪টার দিকে তিনি পরপারে পাড়ি জমান। শাম্মী আক্তারের বিদেহি আত্মার জন্য দেশবাসীর কাছে দোয়া প্রার্থনা করেছে তার পরিবার।

তার মৃত্যুর খবরে শোকের ছায়া নেমে এসেছে সংগীতাঙ্গনে। শোকে ভাসছেন দেশের মানুষও। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চলছে এ শিল্পীর প্রয়াণে শোকের মাতম।

বিকেল ৪টার সময় মৃত্যু হয় শাম্মী আক্তারের। বিশ মিনিটের মধ্যেই দেশজুড়ে প্রকাশ হয়ে পড়ে শিল্পীর মৃত্যুর খবর। তারপর থেকে সবাই শোক জানিয়ে লিখছেন ফেসবুকে। কণ্ঠশিল্পী আসিফ আকবর শাম্মী আক্তারকে মমতাময়ী মা উল্লেখ করে লিখেছেন, ‘অপ্রত্যাশিত আঘাত, কেউ আর আদর করে বলবেনা- ভাই’ডি কেমন আছিস, তোর বউ বাচ্চা কেমন আছে!! অসম্ভব মায়াবতী আমাদের শাম্মী আপা (মরহুম শাম্মী আকতার) আমাদের ছেড়ে চলে গেলেন আজ (ইন্না নিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন)। অসংখ্য জনপ্রিয় গানের বাইরে তিনি ছিলেন আমাদের মমতাময়ী মায়ের মত অভিভাবক।

শাম্মী আপা-মহান আল্লাহ আপনার আত্মার শান্তি দিন, আপনার পরিবারের শোক কাটিয়ে ওঠার শক্তি দিন। আমীন’

খালিদ হাসান মিলুর ছেলে প্রতীক হাসান লিখেছেন, ‘প্রিয় শিল্পী শাম্মী আকতার আপু আর আমাদের মাঝে নেই
ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন।’

সংগীতশিল্পী শাহরিয়ার রাফাত লিখেছেন, ‘আমাদের সবার প্রিয় গুণী শিল্পী ও মানুষ শাম্মী আখতার আপা আর নেই। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন….’।

সংগীত প্রযোজনা প্রতিষ্ঠান লেজার ভিশনের কর্ণধার মাজহারুল ইসলাম লিখেছেন, ‘বিশিষ্ট কণ্ঠশিল্পী শাম্মী আক্তার ইন্তেকাল করেছেন(ইন্নালিল্লা হে ও ইন্না এলাহে রাজেউন)।তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করি,আমিন।আমরা লেজার ভিশন পরিবার গভীর শোকাহত।তাঁর সৃষ্টিশীল কর্মের মাঝে তিনি চির অম্লান হয়ে থাকবেন।’

আরজে সায়েম সালেক তার সঙ্গে কাজের স্মৃতিচারণে লিখেছেন, ‘তার সাথে বেশ কয়েকবার টেলিভিশন শো করার সৌভাগ্য আমার হয়েছিল , একদিন শো এর ব্রেকে আম্মার সাথে তার কথা বলিয়ে দিয়েছিলাম, আম্মা সেই দিন কি খুশি … অসাধারণ ভাল শিল্পী এবং মানুষ তিনি ..আন্টি, ভাল থাকবেন ঐ পাড়ে…’।

সংগীত পরিচালক ফরিদ আহমেদ লিখেছেন, ‘বরেন্য কন্ঠশিল্পী শাম্মী আক্তার এর চলে যাওয়াতে রেশ পরিবার শোকাচ্ছন্ন। আল্লাহ ওনার আত্মার শান্তি দিন। ইন্নালিল্লাহে ওয়া ইন্নাইলাহে রাজেউন…’

শাম্মী আক্তারকে হারানোর শোকে এমনই সব আবেগঘন স্মৃতিচারণ আর দোয়া প্রার্থনায় ভেসে যাচ্ছে ফেসবুক। অনুমেয়, সত্তর দশকের এই গায়িকা চিরদিন অমর রইবেন তার গানের মাঝে।