শিল্পী সমিতিতে কেক কেটে নায়করাজের জন্মদিন পালন

নায়করাজ রাজ্জাকের ৭৭তম জন্মদিন মঙ্গলবার (২৩ জানুয়ারি)। এ উপলক্ষে চলচ্চিত্র শিল্পী সমিতি নিজ কার্যালয়ে বিকেল ৪টায় কেক কেটে রাজ্জাকের জন্মদিন উদযাপন করেন নায়িকা সারা বেগম কবরী।

এ সময় উপস্থিত ছিলেন, নায়ক ফারুক, আলমগীর, ফেরদৌস, রিয়াজ, মিশা, সওদাগর, জায়েদ খান, মাসুম বাবুল, সুজাতা, ও পরিচালক আজিজুর রহমান, মুসফিকুর রহমান গুলজারসহ আরো অনেকে।

তবে জন্ম দিনের এই কেক কাটার অনুষ্ঠানে ছিলেন না নায়করাজের পরিবারের কেউ। এ বিষয়ে সোনালীনিউজকে সমিতির সাধারণ সম্পাদক জায়দ খান বলেন, নায়করাজের পরিবারের কেউ আসতে পারেননি, তবে আমাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা হয়েছে।

এদিকে নায়করাজের জন্মদিন উপলক্ষে শিল্পী সমিতির পক্ষ থেকে সকালে রাজধানীর বনানী বুদ্ধিজীবী কবরস্থানে নায়করাজের সমাধিতে ফুলেল শ্রদ্ধা জানান সমিতির সভাপতি মিশা সওদাগর, সহ সভাপতি রিয়াজ ও সাধারণ সম্পাদক জায়েদ খান। শ্রদ্ধা নিবেদন শেষে তারা দোয়ায় অংশ নেন।

এছাড়া নায়করাজের জন্মদিনে সমিতির পক্ষ থেকে কোরআন তেলাওয়াত, মিলাদ ও এফডিসিতে তার প্রতিফলকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোসহ দিনব্যাপী বহুমুখী আয়োজন ছিল।

গত বছর ২১ আগস্ট গুলশানের ইউনাইটেড হাসপাতালে মৃত্যুবরণ করেন জনপ্রিয় এই অভিনেতা। মৃত্যুর পর প্রথমবার পালিত হতে যাচ্ছে নায়করাজের জন্মদিন।

রাজ্জাক ১৯৪২ সালের ২৩ জানুয়ারি কলকাতায় জন্মগ্রহণ করেন। ১৯৬৪ সালে তৎকালীন পূর্ব পাকিস্তানে পাড়ি জমান তিনি। অভিনয় ক্যারিয়ারের প্রথমদিকে রাজ্জাক তৎকালীন পাকিস্তান টেলিভিশনে ‘ঘরোয়া’ নামের ধারাবাহিক নাটকে অভিনয় করে দর্শকদের কাছে জনপ্রিয় হন। পরে নানা প্রতিকূলতা পেরিয়ে তিনি চিত্র পরিচালক আব্দুল জব্বার খানের সঙ্গে সহকারী পরিচালক হিসেবে কাজ করার সুযোগ পান।

সালাউদ্দিন প্রোডাকশন্সের ‘তেরো নাম্বার ফেকু ওস্তাগড় লেন’ চলচ্চিত্রে ছোট একটি চরিত্রে অভিনয় করে মেধার পরিচয় দেন রাজ্জাক। জহির রায়হানের ‘বেহুলা’ চলচ্চিত্রে প্রথমবার নায়ক হন। তিনি প্রায় ৩০০টি বাংলা ও উর্দু চলচ্চিত্রে অভিনয় করেছেন। পরিচালনা করেছেন প্রায় ১৬টি চলচ্চিত্র।