শিশুর মাথায় দিনে টিউমার, রাতে উধাও!

সাতক্ষীরা শহরের বাটকেখালী মহল্লার বাসিন্দা কোরবান আলী। ভ্যানচালক এই বাবার মেয়ে রেশমা। জন্মের এক মাস পর থেকেই রেশমার মাথায় একটি টিউমার ওঠে। সেটি সারা দিন থাকলেও রাতে থাকে না!

কোরবান আলী জানান, রেশমার বয়স এখন পাঁচ মাস। তার মাথার বাম পাশে প্রতিদিন সকালে গজিয়ে ওঠে ওই টিউমার। ছোট টিউমারটি সারা দিন বড় হতে থাকে। তবে সন্ধ্যার পর আর সেটি থাকে না। রেশমার বিরল এই রোগ নিয়ে এখন পুরো পরিবার দুশ্চিন্তায়।

শিশুর এই রোগের বিষয়ে জানাতে গতকাল বৃহস্পতিবার সাতক্ষীরা প্রেসক্লাবে আসেন কোরবান আলী। তিনি সাংবাদিকদের বলেন, ‘আমি ভ্যান চালাই। সুযোগ হলে গাছে চড়ে নারকেল পাড়ি। এভাবেই চলে আমার সংসার। রেশমাকে নিয়ে বিভিন্ন হোমিও ডাক্তারকে দেখিয়েছি। কিন্তু টাকার অভাবে উন্নত চিকিৎসা করাতে পারিনি। টিউমারটি কখনো বাড়ে, কখনো থাকে না।’

কোরবান আলী বলেন, তাঁর আরেক মেয়ে তসলিমা আক্তার তন্বী। মা, স্ত্রী ও দুই শিশুকে নিয়ে চলছে তাঁর সংসার। ১৫ দিন আগে সাতক্ষীরা সদর হাসপাতালে গিয়েছিলেন মেয়েকে নিয়ে। চিকিৎসক সিটিস্ক্যান করাতে বলেছেন। এর জন্য প্রয়োজন ১১ হাজার টাকা। কিন্তু এই টাকা তিনি সংগ্রহ করতে পারছেন না। তাই মেয়ের চিকিৎসা নিয়ে সমস্যায় পড়েছেন তিনি।

এ বিষয়ে সাতক্ষীরা সদর হাসপাতালের শিশু চিকিৎসক শামসুর রহমান বলেন, রেশমার সিটিস্ক্যান করা দরকার। তার রোগ নির্ণয়ের পরেই চিকিৎসা দেওয়া যাবে।