শেখ হাসিনার নোবেল নিয়ে বিরূপ মন্তব্য, ছাত্রলীগ নেতা বহিষ্কার

আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার শান্তিতে নোবেল পুরস্কার পাওয়া নিয়ে ফেসবুকে বিরূপ মন্তব্য করায় দল থেকে বহিষ্কার হলেন সাতক্ষীরার তালা উপজেলার এক ছাত্রলীগ নেতা।

বহিষ্কৃত ছাত্রলীগ নেতা নরত্তম দাস উপজেলার ১০নং খেশরা ইউনিয়নের ৭ নং ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি। শুক্রবার এক সভার মাধ্যমে ইউনিয়ন ছাত্রলীগ তাকে বহিষ্কার করার পর বিষয়টি শনিবার ব্যাপকভাবে প্রচারিত হয়।

উপজেলা তরুণ লীগের সভাপতি প্রভাষক এসআর আওয়াল জানান, মানবসেবার দৃষ্টান্ত রাখায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার শান্তিতে নোবেল পুরস্কার পাওয়া এখন সময়ের ব্যাপার। কিন্তু এরই মধ্যে খেশরা ইউনিয়নের ৭নং ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি নরত্তম দাশ তার ফেসবুকে প্রধানমন্ত্রীর নোবেল পাওয়া নিয়ে বিরূপ মন্তব্য করেন।

গত ১২ সেপ্টেম্বর এক ফেসবুক স্ট্যাটাসে নরত্তম দাশ লিখেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা কখনও শান্তিতে নোবেল পাওয়ার যোগ্যতা রাখেন না’।

নরত্তমের এই আপত্তিকর মন্তব্য পোস্ট করার পরপরই বিভিন্ন ব্যক্তি এই ধরনের মন্তব্যের প্রতিবাদ জানান এবং পোস্টটি মুছে দেয়ার দাবি করেন। কিন্তু ওই পোস্ট মুছে না দিয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নোবেল পুরস্কার প্রাপ্তির বিষয়ে ছাত্রলীগ নেতা নরত্তম দাশ তার করা বিরূপ মন্তব্যের পক্ষে যুক্তি দিয়ে আরও একাধিক মন্তব্য করেন।

এতে স্থানীয় এবং উপজেলা পর্যায়ের ছাত্রলীগ, তরুণ লীগ, যুবলীগ, আওয়ামী লীগ এবং মহান মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীদের মনে ক্ষোভের সৃষ্টি হয়। ক্ষুব্ধ নেতা কর্মীরা অবিলম্বে নরত্তম দাশের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

এ ব্যাপারে খেশরা ইউনিয়ন ছাত্রলীগের আহ্বায়ক শেখ তানভীর হুসাইন (অমি) জানান, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার নোবেল শান্তি পুরস্কার পাওয়া নিয়ে নরত্তম দাশ ফেসবুকে বিরূপ মন্তব্য করেন। এ ঘটনার পরিপ্রেক্ষিতে উপজেলা ছাত্রলীগের সভাপতি ও সম্পাদকের পরামর্শে শুক্রবার ইউনিয়ন ছাত্রলীগের এক সভা অনুষ্ঠিত হয়। সভায় সর্বসম্মতিক্রমে ইউনিয়নের ৭নং ওয়ার্ড ছাত্রলীগ সভাপতি নরত্তম দাশকে প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনার বিরুদ্ধে বিরূপ মন্তব্য করার অপরাধে সাময়িক বহিষ্কার করা হয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে নরত্তম দাশ বলেন, আমি ফেসবুকে যা লিখেছিলাম তা পরে মুছে দিয়েছি এবং ক্ষমা চেয়ে নতুন করে পোস্ট দিয়েছি।