শ্রীনিবাসন না হয়ে ওয়াশিংটন কেন?

বয়স মাত্র ১৮, তারুণ্যে ভরা এই যৌবনেই ভারতীয় দলে অভিষেক ওয়াশিংটন সুন্দরের। সপ্তম ভারতীয় কনিষ্ঠ ক্রিকেটার হিসেবে বুধবার শ্রীলঙ্কার বিপক্ষে আন্তর্জাতিক একদিনের ম্যাচে অভিষেক হয় ওয়াশিংটন সুন্দরের।

তামিল নাড়ুর এই বাঁহাতি স্পিনারের অভিষেক নিয়ে কোনো কথা নয়! গুঞ্জন হচ্ছে তার বাহারি নাম নিয়ে। কেন তার নাম ওয়াশিংটন রাখা হলো।

ইতিহাস বলছে, ওয়াশিংটন ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি। মার্কিন যুক্তরাষ্ট্রেরি জাতির জনক হিসেবেই তিনি পরিচিত। কৌতূহল হলো একজন ভারতীয়র নাম কেন ওয়াশিংটন হলো। স্থানীয় সংবাদপত্রও এ নিয়ে ব্যাপক আলোচনা শুরু করে দিয়ছে।

ভারতীয় গণমাধ্যম সূত্রের খবর, ওয়াশিংটন সুন্দরের বাবা ছেলের নাম প্রসঙ্গে জানিয়েছেন, ‘আমার খুব কাছের বন্ধু ছিলেন অবসরপ্রাপ্ত সেনাকর্মকর্তা পিডি ওয়াশিংটন। তিনি আমার সুখে-দুঃখের বন্ধু ছিলেন। ছেলের জন্মের আগে শাস্ত্রমতে ভগবানের নামে ওর নাম শ্রীনিবাসন রাখার কথা ছিল। কিন্তু প্রিয় বন্ধুর নামানুসারেই ছেলের নাম রাখলাম। আর আমি সিদ্ধান্ত নিয়েছি আমার যদি আরও একটা ছেলে সন্তান হয় তাহলে তার নাম রাখব ওয়াশিংটন জুনিয়র।’

ওয়াশিংটন সুন্দর এখন নিজেকে সৌভাগ্যবানই মনে করতে পারেন। কারণ তার নাম শ্রীনিবাসন না হওয়া ভালোই হয়েছে। দুই পদ্মার পারেই আজকাল ‘শ্রীনিবাসন’র তেমন কোনো কদর নেই। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সাবেক এই প্রধান নিজের বিতর্কিত কর্মকাণ্ডের কারণে দেশেই নয়, আন্তর্জাতিক মহলেও সমালোচিত।

শ্রীনিবাসন আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সভাপতি থাকাকালে ‘বিগ থ্রির’ প্রচলন করেন। তার আধিপত্যের কারণেই বিশ্বকাপে ভারত-বাংলাদেশ ম্যাচে বাংলাদেশ দলের বিপক্ষে অনেক অনিয়ম করা হয়েছে।

এমনকি আইসিসির সভাপতি থাকা সত্ত্বেও রীতি অনুসারে বিশ্বকাপ ট্রফি চ্যাম্পিয়ন দলের হাতে হস্তান্তরের ‍সুযোগ পাননি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক সভাপতি আ হ ম মুস্তফা কামাল। আর এই ক্ষোভ থেকেই আইসিসির সভাপতির পদ থেকে পদত্যাগ করেন মোস্তফা কামাল। তারপর থেকেই পদ্মার এপারে রব উঠে শ্রীনিবাসন মানেই ‘শ্রী হীন’ এক প্রাণির নাম!