শ্রীলংকায় মুসলিমদের ওপর হামলার আশঙ্কায় ৯ মন্ত্রীর পদত্যাগ

শ্রীলংকায় মুসলিমদের ওপর হামলার আশঙ্কায় ৯ মুসলিম মন্ত্রী ও তাদের সহকারী এবং দুই মুসলিম গভর্নর পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

সোমবার তারা এ পদত্যাগের ঘোষণা দেন। খবর গার্ডিয়ানের।

ইস্টার সানডের হামলার পর দেশটিতে মুসলিমদের নিরাপত্তা নিশ্চিত করতে সরকার ব্যর্থ হওয়ায় মুসলিম জ্যেষ্ঠ কর্মকর্তারা পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন।

গত ২১ এপ্রিল ইস্টান সানডের দিনে রাজধানী কলম্বোর বাইরে ধারাবাহিকভাবে তিনটি গির্জা ও বিলাসবহুল রেস্তোঁরায় জঙ্গি হামলা হয়। এতে অন্তত ২৫০ জন নিহত হন। এ ঘটনায় অন্তত ৫০০ জন আহত হয়েছেন।
হামলার তিনদিন পর মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এর দায় স্বীকার করে বিবৃতি দেয়।

যদিও দেশটির সরকার স্থানীয় কট্টরপন্থী মুসলিম গোষ্ঠী ন্যাশনাল তাওহীদ জামাত (এনটিজে) এই হামলার জন্য দায়ী বলে দাবি করেছে।

দেশটির সড়ক, মহাসড়ক উন্নয়ন ও খনিজসম্পদ মন্ত্রী কবির হাশিম বলেন, হামলার পর সবাই ঐকবদ্ধ হলেও কিছু গোষ্ঠী শ্রীলংকাকে অস্থিতিশীল করার পাঁয়তারা করছে। এ জন্য দেশের নিরাপত্তার স্বার্থেই মন্ত্রিসভার মুসলিম সদস্যরা পদত্যাগ করেছেন।

কট্টরপন্থী এনটিজে গোষ্ঠীর সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে শ্রীলংকার পশ্চিম ও পূর্বাঞ্চলীয় প্রদেশের দুই গভর্নর ও মন্ত্রী রিশাদ বাথিউদিনের পদত্যাগের দাবিতে আমরণ অনশন শুরু করেছেন দেশটির কট্টরপন্থী বৌদ্ধ সন্ন্যাসী ও সংসদ সদস্য আথুরালিয়ে রত্নে।

গত ৩১ মে থেকে শুরু করা তার এই অনশনের পরিপ্রেক্ষিতে মুসলিম মন্ত্রী ও গভর্নরদের পদত্যাগের ঘোষণা এল।

গত টানা চারদিন ধরে তিনি এই অনশন চালিয়ে আসছেন এবং দেশের কট্টরপন্থী বৌদ্ধদের সমর্থন চেয়েছেন। এমন পরিস্থিতিতে মুসলিম সম্প্রদায়ের ওপর হামলার আশঙ্কা তৈরি হওয়ায় পদত্যাগের ঘোষণা দিলেন সংখ্যালঘু মুসলিম মন্ত্রীরা।