শ্রীলঙ্কাকে হারিয়ে শীর্ষে অস্ট্রেলিয়া

কার্ডিফে শ্রীলঙ্কাকে ৩৩৫ রানের লক্ষ্য দিয়েছিল অস্ট্রেলিয়া। চ্যালেঞ্জিং স্কোরই বটে। জবাবে দুই লঙ্কান ওপেনার পাল্টা চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিল। তাদের সামনে একটা সময় মিচেল স্টার্ক-প্যাট কামিন্সদের নির্বিষই মনে হচ্ছিল।

কিন্তু হঠাৎ করেই স্টার্ক-তোপ। সঙ্গে যোগ দিলেন কেন রিচার্ডসন। তাসের ঘরের মতো ভেঙে পড়ল লঙ্কান প্রতিরোধ। ১৮৬ রানে ৩ উইকেট হারানো দলটি পরবর্তী ৬১ রানে হারিয়ে ফেলল অবশিষ্ট ৭ উইকেট। অর্থাৎ ৪৫.৫ ওভারে ২৪৭ করেই অল আউট চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। ম্যাচটি ৮৭ রানে জিতে নিয়ে পয়েন্ট টেবিলে শীর্ষে উঠে গেল অ্যারন ফিঞ্চের দল।

অথচ শ্রীলঙ্কার শুরুটা হয়েছিল বেশ আশা জাগানিয়া। দিমুথ করুনারত্নে ও কুশল পেরেরার ওপেনিং জুটিতে ১৫ ওভারের মধ্যেই শতরানের কোটা পার করে ফেলে শ্রীলঙ্কা।

দলীয় ১১৫ রানে প্রথম উইকেট হারায় তারা। পেরেরাকে বোল্ড করে দলের জন্য হুমকি হয়ে ওঠা এই জুটি ভাঙেন স্টার্ক। তার আগে ১টি ছক্কা ও ৫টি চারে সাজিয়ে ৩৬ বলে ৫২ রান করেন পেরেরা।

অন্য ওপেনার করুনারত্নে শিকার হন নার্ভাস নাইন্টিনজের। দলীয় রান তখন ১৮৬। ব্যাকওয়ার্ড পয়েন্টে করুনারত্নে যখন গ্লেন ম্যাক্সওয়েলকে ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন তখন তার রান ৯৭। তার আগে ব্যক্তিগত ১৬ রানে আউট হন লাহিরু থিরিমানে।

এরপর স্টার্ক-রিচার্ডসন ঝরে পরবর্তী ব্যাটসম্যানদের আসা যাওয়াই ছিল ম্যাচের অবশিষ্ট দৃশ্য। এর মাঝে কিছুটা লড়াই করেন কুশল মেন্ডিস। কিন্তু ৪ নম্বরে নামা এই ব্যাটসম্যানও আউট হয়ে যান ব্যক্তিগত ৩০ রানে।

অস্ট্রেলিয়ার হয়ে ৫৫ রানে ৪ উইকেট নিয়েছেন স্টার্ক। আসরে মোট ১৩ উইকেট নিয়ে শীর্ষ উইকেট শিকারীর এখন ২৯ বছর বয়সী এই পেসার।

এছাড়া রিচার্ডসন নিয়েছেন ৩ উইকেটে, ২টি কামিন্স ও একটি নিয়েছেন জেসন বেহরেনডর্ফ।