শ্রীলঙ্কান নারীরাই নাগিন নাচ শিখিয়েছিল টাইগারদের

গত ম্যাচে বাংলাদেশের এক একটি উইকেট পড়ার সঙ্গে সঙ্গে প্রেমাদাসা স্টেডিয়ামে শ্রীলঙ্কার নারীরা নাগিন বেশে কোমর দোলাচ্ছিল। ছন্দময় এ নাচের শিক্ষাটি তারা বাংলাদেশের সঙ্গে শ্রীলঙ্কার আগের ম্যাচেই পেয়েছিল। দুর্দান্ত এক জয় ছিনিয়ে আনার পর বাংলাদেশি টাইগার মুশফিক অনেকটা অপ্রত্যাশিতভাবেই নাগিন নাচ দিয়ে বিজয় উদযাপন করেন। আর সঙ্গে সঙ্গে এই নাচ ফেসবুক টুইটার থেকে শুরু করে অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমেও ব্যাপক ঝড় তোলে।

টাইগারদের এমন বিষময় রূপ এর আগে কখনোই দেখেনি ক্রিকেটবিশ্ব। আর ওই রূপটি যে, ঝড়ে বক মরার মতো নয়, তা প্রমাণ করে দিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। তার বিজয়ী ছক্কার আঘাতে লঙ্কান দর্শকরা যখন স্তব্ধ বাংলাদেশি খেলোয়াড়রা তখন মাঠের মধ্যে নাগিন নাচ দিচ্ছিল। নিঃসন্দেহে নাচের একেকটি তাল তখন লঙ্কান দর্শকদের কাছে বিষে ভরা ছোবলের মতোই লাগছিল।

মজার ব্যাপার হলো, রুদ্ধশ্বাস জয়ের পর বাংলাদেশি ফেসবুক ব্যবহারকারীদের বিষময় নাগিন উচ্ছ্বাসে যেন আরো বেশি নীল হয়ে উঠেছিল জাকারবার্গের ফেসবুক। রুদ্ধশ্বাস জয় নিয়ে বিভিন্ন স্ট্যাটাস ও আবেগের বহিঃপ্রকাশ ছিল দেখার মতো।

একজন তো বলেই ফেলল- ‘আল্লাহ, তুমি এত ভালো কেন।’ আরেকজন তার স্ট্যাটাসে বাংলাদেশ ক্রিকেট দলের ম্যানেজার খালেদ মাহমুদ সুজনকে ‘গতিদানব’ আখ্যা দিয়ে তার নাগিন নাচের ভূয়সী প্রশংসা করল।

এদিকে, সাকিয়া হক নামে ঢাকা মেডিকেলের এক শিক্ষার্থী বহুদিন আগে কোনো অনুষ্ঠানে তার নাগিন নাচের ভিডিওটি পোস্ট করে লিখল, ‘এই মোক্ষম সময়ে আমাদের নাগিন নাচটি পোস্ট করে ফেলি।’ মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে ফেসবুক ব্যবহারকারীদের উচ্ছ্বাস ছিল দেখার মতো। নিজের আবেগকে ধরে রাখতে না পেরে এক নারী রিয়াদের উদ্দেশ্যে ‘মেরি মি’ স্ট্যাটাস দিয়েই বসল।

মাহমুদউল্লাহ রিয়াদের নামের সঙ্গে ‘সাইলেন্ট কিলার’ বিশেষণটি যেন পাকাপোক্তভাবে বসে গেছে। সারা বাংলাদেশের মানুষই রিয়াদকে নিয়ে গর্বিত পোস্ট দিলেও ময়মনসিংহ বিভাগের অনেকে রিয়াদকে নিয়ে অহঙ্কারী পোস্টও দিয়েছে। কেউ লিখেছে, ‘ময়মনসিংহের পোলা ৮০ টাকা তোলা।’

আরো একটি ব্যাপার ফেসবুক খুললেই এখন দেখা যাচ্ছে ব্যবহারকারীদের অনেকেই দুই মাথার ঠিক উপরে তুলে সাপের ফণা তোলার মতো অঙ্গভঙ্গি করছেন। নাগিন নাচের এই ভঙ্গিটি এখন শুধু ফেসবুক নয়, রাস্তায়ও অনেককে বন্ধুদের সঙ্গে মজা করে করতে দেখা গেছে। ফেসবুক স্ট্যাটাসে কেউ কেউ এই নাচকে বাংলাদেশের জাতীয় নাচ হিসেবে ঘোষণা দেওয়ারও দাবি তুলেছে।