শ্রীলঙ্কায় জাকির নায়েকের পিসটিভির সম্প্রচার বন্ধ

ভারত ও বাংলাদেশের পর এবার শ্রীলঙ্কায়ও বন্ধ হল পিস টিভির সম্প্রচার। জাকির নায়েকের পিস টিভির বিরুদ্ধে জিহাদের নামে উগ্রবাদে উস্কানি দেয়ার অভিযোগ রয়েছে। গোয়েন্দারা বলছেন, তার লেকচারের কিছু অংশ ব্যবহার করে যুবকদের মগজ ধোলাই করছে ইসলামিক স্টেট। খবর পিটিআই’র।

জানা গিয়েছে, শ্রীলঙ্কার সব থেকে বড় দুই কেবল অপারেটর-ডায়ালগ ও এলটি পিস টিভির সম্প্রচার বন্ধ করে দিয়েছে। যদিও এই বিষয়ে এখনও পর্যন্ত সরাসরি কোনও সরকারি নির্দেশ আসেনি৷ তবে শীঘ্রই প্রশাসন এই ঘোষণা করতে চলেছে।

প্রসঙ্গত, সোমবার ভারতের কেরালার পালাক্কড থেকে আবু দুজানা নামের এক আইএস জঙ্গিকে গ্রেপ্তার করে দেশটির জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। সংস্থাটির দাবি, শ্রীলঙ্কা বিস্ফোরণের মূলচক্রীর জাহরান হাশমির সঙ্গে যোগাযোগ ছিল দুজনের।

জেরায় ওই আইএস জঙ্গি জানিয়েছে, সে নিয়মিত পিস টিভিতে জাকির নায়েকের বক্তৃতা শুনত৷ গোয়েন্দারা জানিয়েছেন, জাকির নাযেকের ভাষণ ব্যাবহার করে যুবকদের মগজ ধোলাই করছে জিহাদিরা। গ্রেপ্তার দুজন ভারতেও আত্মঘাতী হামলা চালানোর পরিকল্পনা করছিল।

২০১৬ সালেই ভারতে পিস টিভির সম্প্রচারে নিষেধাজ্ঞা জারি করে ভারত সরকার। কোনও কেবল অপারেটর ওই চ্যানেল সম্প্রচার করলে তাঁর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে দেওয়া হয়েছিল। সন্ত্রাসবাদে তরুণদের প্ররোচিত করার অভিযোগে পিস টিভির সম্প্রচার বন্ধ করে দেওয়া হয় বাংলাদেশেও।

এদিকে, ধারাবাহিক বিস্ফোরণের পর থেকেই শ্রীলঙ্কায় চলছে তীব্র জঙ্গি বিরোধী অভিযান। দেশজুড়ে জেহাদিদের খোঁজ চালাচ্ছে প্রায় ১০ হাজার সেনা৷ ইতিমধ্যে নিকেশ করা হয়েছে বেশ হামলায় জড়িত বেশ কয়েকজন এনটিজে জঙ্গিকে।