শ্রীলঙ্কায় হামলার দায় স্বীকার করলো আইএস

সিরিজ বোমা হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট(আইএস)। মঙ্গলবার আইএসের বার্তা সংস্থা আমাক এজেন্সি দায় স্বীকার করে। তবে এ ব্যাপারে কোন প্রমাণ উপস্থাপন করেনি সংগঠনটি। নিউইয়র্ক টাইমস, গার্ডিয়ান।

এর আগে, শ্রীলংকান সরকার দাবি করে, আন্তর্জাতিক নেটওয়ার্কের সহায়তা নিয়ে উগ্র ইসলামপন্থী সংগঠন তৌহিদ জামাত হামলাটি চালিয়েছে। সংগঠনটি দায় স্বীকার করেছে বলেও দাবি করেছে রুশ বার্তা সংস্থা তাস।

রবিবার শ্রীলঙ্কায় ইস্টার সানডের প্রার্থনার সময় গির্জা, অভিজাত হোটেল ও কলম্বোর পার্শ্ববর্তী এলাকার মোট আট জায়গায় সিরিজ বোমা হামলা চালানো হয়। এতে এ পর্যন্ত কমপক্ষে ৩১০ জন নিহত হওয়ার খবর জানা গেছে। হামলায় আহত হয়েছে আরো পাঁচ শতাধিক। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার জাতীয় শোক দিবস পালন করে ভারত মহাসাগরের এই দ্বীপরাষ্ট্র। তিন মিনিটের জন্য নীরবতা পালন করে গোটা দেশ। নীরবতা পালনের পাশাপাশি বিভিন্ন সরকারি দপ্তরেও জাতীয় পতাকা অর্ধনমিত অবস্থায় রাখা হয়।

হামলায় নিহত কয়েকজন বিদেশি নাগরিকের শেষকৃত্য সম্পন্ন হয়েছে। পাশাপাশি সোমবার রাত থেকেই গোটা দেশে জরুরি অবস্থা জারি হয়েছে। হামলার কারণের পাশাপাশি প্রশাসনের অনুমান জঙ্গি সংগঠন আইএস এর একটি সহযোগী সংগঠন এই হামলা চালিয়েছে।