সংগ্রহশালা থেকে ৩৬ লক্ষ টাকার পোকামাকড় চুরি!

ফিলাডেলফিয়ায় সম্প্রতি ‘ফিলাডেলফিয়া ইনসেক্টারিয়াম’ ও ‘বাটারফ্লাই প্যাভিলিয়ন’ নামের দু’টি সংগ্রহশালা থেকে প্রায় ৭ হাজার পোকামাকড় চুরি হয়েছে! জানা যায়, গত অগস্ট মাসে ৪ দিন ধরে এ চুরির ঘটনা ঘটে। প্রায় ৮০ শতাংশ কীটপতঙ্গ ও প্রজাপতি চুরি যাওয়ায় দেশটির তিন তলা সংগ্রহশালাটির দু’টি তলাই বন্ধ করে দিতে হয়েছে। খোলা শুধু প্রজাপতির প্যাভিলিয়ন।

চুরি যাওয়া ওই জীবন্ত সংগ্রহের দাম প্রায় ৫০ হাজার ডলার (প্রায় ৩৬ লক্ষ টাকা)। প্রশ্ন উঠেছে, কেন এই চুরি? চোরেরা কী করবে এসব নিয়ে? সংগ্রহশালাটির মালিক জন কেমব্রিজ বলছেন, ‘‘নিশ্চয়ই বেচে দেবে। আজকাল এসবের বাজার বেশ চাঙ্গা। কেননা, পুষ্যি হিসেবে রোমশ শেয়াল বা লেমুর শুধু নয়, পোকামাকড়ের বাজারও খুব ভালো। ২৫০ থেকে ৩৫০ ডলারে বিক্রি হতে পারে এক-একটি।’’

এখন জনের চিন্তা, ঠিক হাতে না পড়লে ওগুলো মরেই যাবে। পুলিশ প্রশাসনকে যেটা বেশি ভাবাচ্ছে তা হলো, ওই সংগ্রহে বেশ কিছু প্রাণী রয়েছে, যাদের বিষে মৃত্যু হতে পারে। যে কারণে ফিলাডেলফিয়া পুলিশের সঙ্গে এফবিআই-ও নেমেছে এই ঘটনার তদন্তে। কেউ গ্রেফতার হয়নি এখনও। তবে এক সন্দেহভাজনের বাড়ি থেকে চুরি যাওয়া ১২টি প্রাণী উদ্ধার হয়েছে।

চুরির ঘটনা প্রথম নজরে আসে জন ও তাঁর কয়েকজন সহকর্মীর। তারা দেখেন, খাঁচা ও কীটপতঙ্গের পাত্রগুলি বিলকুল ফাঁকা। সিসি ক্যামেরার ফুটেজে স্পষ্ট হয়, সংগ্রহশালার কর্মীদের উর্দি পরে পাঁচ জন কী ভাবে ধীরে সুস্থে অপারেশন চালিয়েছে। পিছনের দরজা দিয়ে নয়, সামনের দরজা দিয়েই সেগুলি নিয়ে বেরিয়ে গিয়েছে।