সংরক্ষিত নারী আসনে এমপি হচ্ছেন জোবায়দা বা শর্মিলা?

একাদশ জাতীয় সংসদে বিএনপির ৫ নির্বাচিতের শপথ নেয়ার পর এবার সংরক্ষিত নারী আসন নিয়ে আলোচনা শুরু হয়েছে। নিয়ম অনুযায়ী বিএনপি এখন সংসদে সংরক্ষীত একটি নারী আসন পাবে। কে আসছে নেই আসনে? বিষয়টি নিয়ে সব মহলে কৌতুহল সৃষ্টি হয়েছে।

বিএনপির একাধিক সূত্র নাম প্রকাশ না করার শর্তে গণমাধ্যমকে জানিয়েছেন, দলের ভেতরে একটি বড় অংশ এই আসনে জিয়া পরিবারের কোন সদস্যকে চাচ্ছেন। তারা মনে করছেন, সংসদে বিএনপির যে প্রতিনিধিরা থাকছেন তার মধ্যে একজন জিয়া পরিবারের সদস্য থাকা প্রয়োজন।

এজন্য কেউ কেউ প্রয়াত আরাফাত রহমান কোকোর স্ত্রী শর্মিলা রহমান সিঁথিকে আনার পক্ষে মত দিচ্ছেন। আবার অনেকে মনে করছেন, তারেক রহমানের স্ত্রী ডা. জোবাইদা রহমান আসলে সেটা বেশি ভালো হয়।

তবে পুরো বিষয়টি নির্ভর করছে বেগম খালেদা জিয়ার সিদ্ধান্তের ওপর। খালেদা জিয়া সম্মতি দিলে এমনটি হতে পারে বলে মত তাদের।

এদিকে সংরক্ষিত এই আসনটিতে জিয়া পরিবারের বাইরের থেকে মনোনয়ন দেয়া হলে সংসদে যেতে অনেকে দৌড়ঝাঁপ শুরু করেছেন। তাঁদের মধ্যে রয়েছেন, দলটির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাস, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা ও নির্বাহী কমিটির সদস্য নিপুণ রায় চৌধুরী।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গণমাধ্যমকে বলেন, এ বিষয়ে আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে। সময়মতো সবই জানা যাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক এমাজউদ্দীন আহমদ মনে করেন শর্মিলার চেয়ে জোবাইদা আসলে ভালো হতো।

তিনি গণমাধ্যমকে বলেন, শর্মিলা রহমান সিঁথিকে নিয়ে বিভিন্ন মতও আছে। সবচেয়ে ভালো হতো যদি ডা. জোবাইদা রহমান রাজনীতিতে আসতেন। তবে পরিবারের কেউ রাজনীতিতে আসবে কি না, তা নির্ভর করছে খালেদা জিয়ার বেরিয়ে আসা বা তার সিদ্ধান্তের ওপর। এ ক্ষেত্রে তারেক রহমানের সিদ্ধান্ত কাজ করবে না বলেও তিনি মনে করেন।