সংসদে এসে ভুমিকা রেখে সরকারকে চাপে রাখুন : নাসিম

আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম বিএনপি-ঐক্যফ্রন্টের উদ্দেশে বলেছেন, মাঠে উত্তাপ সৃষ্টি করে লাভ হবে না। সংসদে এসে ভুমিকা রেখে সরকারকে চাপে রাখুন, ভুল-ত্রুটি ধরিয়ে দিন।

শুক্রবার দুপুরে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি প্রয়াত এমএ আজিজের স্মরণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

তিনি বলেন, সংসদে না আসলে বড় সুবর্ণ সুযোগ হারাবেন। আর মাঠে রাজনৈতিক উত্তাপ সৃষ্টির সুযোগও নেই। হরতাল-অবরোধ এখন ভোতা হয়ে গেছে। দেশের মানুষ এখন উন্নয়নে বিশ্বাসী। উন্নয়ন ও গণতন্ত্র এক সঙ্গে চলবে।

মোহাম্মদ নাসিম বলেন, ‘সামরিক শাসনের সময়েও আওয়ামী লীগ সংসদ ছাড়েনি। পচাত্তরের বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতাকে হত্যার পর সামরিক শাসক জিয়ার আমলেও আমরা সংসদে ভুমিকা রেখেছিলাম। ওই সময় সংসদকে শুধু প্রাণবন্ত নয়, বক্তব্য দিয়ে জিয়াকে কাবু করে দিতাম।’

তিনি বলেন, বিএনপি-ঐক্যফ্রন্টের এখন বড় সুযোগ সংসদে গিয়ে কথা বলা। প্রধানমন্ত্রীর চা-চক্রে না গেলেও মান-অভিমান ভুলে বিএনপি শেষ পর্যন্ত সংসদে আসবে বলে তিনি আশাবাদী।

আওয়ামী লীগ থেকে শিক্ষা নিতে বিএনপির প্রতি আহ্বান জানিয়ে মোহাম্মদ নাসিম বলেন, পৃথিবীর কোথাও বাধাহীন অবস্থায় রাজনীতি করতে দেওয়া হয় না। বছরের পর বছর, যুগের পর যুগ জিয়া, এরশাদ, খালেদা জিয়া ও ওয়ান ইলেভেন সরকারের অত্যাচার-নিপীড়ন সহ্য করেছে আওয়ামী লীগ। বিএনপির উচিত আওয়ামী লীগ থেকে শিক্ষা নেওয়া।

তিনি বলেন, ৩০ ডিম্বেরের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে। জনগণ ভোটাধিকার প্রয়োগ করে পছন্দের প্রার্থীকে বিজয়ী করেছে। সারাবিশ্ব এ নির্বাচনকে স্বীকৃতি দিয়েছে। এ নির্বাচন নিয়ে কোন প্রশ্ন তোলার সুযোগ নেই।

আলোচনা সভায় অন্যদের মধ্যে সাবেক খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, কৃষক লীগের সাবেক নেতা এমএ করিম প্রমুখ বক্তব্য রাখেন।