সংসারে অশান্তি, বাড়ি ছেড়ে পালালেন স্বামী

বউয়ের জ্বালায় অতিষ্ট হয়ে বাড়ি ছাড়লেন এক ব্যক্তি। কাউকে কিছু না বলে অজানা পথেই পাড়ি দিলেন তিনি। ম্যাকলম অ্যাপেলগেট নামের ওই বাসিন্দা বার্মিংহ্যামের বাসিন্দা ছিলেন। পেশায় তিনি ছিলেন একজন মালি।

ম্যাকলম জানান, এজবাস্টনে তার স্ত্রীর সঙ্গে দেখা হয়। তারপরে বার্মিংহ্যামেই তাদের বিয়ে হয়। প্রথম তিন বছর সব কিছুই ঠিক ছিল। কিন্তু তারপর থেকেই শুরু হয় সমস্যা। বউয়ের সঙ্গে রোজ ঝগড়া, কথা কাটাকাটি নিয়ে অশান্তিতে দিন কাটতে থাকে তার।

কাজের প্রতি বেশি মন দিচ্ছেন আর স্ত্রীর দিকে তার একটুও নজর নেই। ম্যাকলমের বিরুদ্ধে স্ত্রীর এমনটাই অভিযোগ ছিল। কিন্তু তখন তিনি বোঝাতে পারেন নি, কাজ করতে ভাল লাগে তার।

এরপরেই কাউকে না জানিয়ে বাড়ি ছাড়ার সিদ্ধান্ত নেন তিনি। পায়ে হেঁটে যাত্রা শুরু করেন তিনি। তিন সপ্তাহের যাত্রার প্রায় অর্ধেকটাই পায়ে হেঁটে পেরিয়ে গিয়েছিলেন তিনি। কিংস্টোনে যাওয়ার পর সেখানে গিয়ে বাগান পরিচর্যার কাজে লেগে যান।

সেখানে ধীরে ধীরে একটি বাগান গড়ে তোলেন। এই স্বেচ্ছা নির্বাসনের ১০ বছর বাড়ির কোনও সদস্যের সঙ্গেই তার যোগাযোগ ছিল না। সকলেই ভেবেছিলেন তিনি আর বেঁচে নেই। কিন্তু শেষ পর্যন্ত তার খোঁজ পায় প্রশাসন। তাকে সঙ্গে সঙ্গে নিয়ে আসা হয় লন্ডনের একটি শিবিরে। সেখানেই আপাতত আছেন তিনি। ইচ্ছা মতো বাগানের কাজ করছেন। আর উপার্জনের টাকা দিচ্ছেন গৃহহীনদের শিবির তৈরির কাজে।