সন্ত্রাস দমনে মুসলিম দেশগুলোর প্রশংসা ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর

সন্ত্রাস দমনে মুসলিম দেশগুলো ভারতকে সাহায্য করছে বলে জানিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। শুক্রবার এনআইএর একটি দপ্তর ও হোস্টেল উদ্বোধন শেষে রাজনাথ সিং বলেন, সন্ত্রাসের বিরুদ্ধে পুরো বিশ্ব এক ছাতার নিছে আসছে। খবর এনডিটিভির।

ইসলামি সহযোগি সংস্থা ওআইসির বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের অংশগ্রহণকে পরম প্রাপ্তি হিসেবেই দেখেছে ভারত। এ দিনেই স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং মুসলিম দেশগুলোর পক্ষে কথা বললেন।

অনুষ্ঠানে রাজনাথ সিং আরও বলেন, অনেকে ধর্মের সঙ্গে সন্ত্রাসকে গুলিয়ে ফেলেন, কিন্তু সেটা ঠিক নয়। পাশাপাশি জঙ্গি হামলার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যে উদ্যোগ নিয়েছেন তারও প্রশংসা করেন মোদি মন্ত্রিসভার এই প্রবীণ সদস্য।

প্রসঙ্গত, এদিকে ভারত-পাকিস্তান সংকটের মধ্যেই বৃহস্পতিবার আবুধাবিতে পৌঁছেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। শুক্রবার তিনি উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যও রাখেন। ওআইসি সম্মেলনে দেয়া বক্তব্যে আন্তর্জাতিক সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে একত্রে কাজ করার আহ্বান জানিয়েছেন সুষমা স্বরাজ।

ভারতকে এর আগে কখনও ওআইসির সভায় ডাকা হয়নি। পুলওয়ামা হামলার প্রেক্ষিতে পাকিস্তানে বিমান হামলা চালায় ভারত। এর প্রতিবাদে ওআইসির বৈঠক ভারতকে বাদ দেওয়ার দাবি করে পাকিস্তান। কিন্তু পাকিস্তানের আপত্তি সত্বেও ভারত অংশ নেয়। প্রতিবাদে ওআইসির বৈঠক বর্জন করে ইসলামাবাদ।

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে শুক্রবার ও শনিবার ওআইসির ৪৬তম সম্মেলন অনুষ্ঠিত হবে। ওই সম্মেলনে ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ না জানানোর ব্যাপারে বুধবার একটি আবেদন জানিয়েছিল পাকিস্তান। কিন্তু তারপরও ৪৬তম সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সুষমা স্বরাজকে আমন্ত্রণ জানানো হয়।

পাক পররাষ্ট্রমন্ত্রী জানান, পাকিস্তানের পক্ষ থেকে ওআইসিকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছিল; ভারতের পররাষ্ট্রমন্ত্রীকে অতিথি না করার ব্যাপারে। কিন্তু তারা জানিয়েছে বিষয়টি তাদের জন্য কঠিন। এই কারণে পাকিস্তান ওই সম্মেলনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।