সরকারি কর্মচারীদের নিরপেক্ষ থাকার সুযোগ নেই : তথ্যমন্ত্রী

দেশের সরকারি কর্মকর্তাদের নিরপেক্ষ থাকা উচিত নয়, তাদের স্বাধীনতা এবং মুক্তিযোদ্ধের স্বপক্ষের শক্তি নেয়া উচিত বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

তিনি বলেন, একজন সরকারি কর্মকর্তা এবং কর্মচারী নিরপেক্ষ থাকতে পারে না। আপনাদের অবশ্যই দেশের সংবিধানের চারটি ধারা মেনে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির পক্ষ নেয়া উচিত। সরকারি কর্মচারীদের নিরপেক্ষ থাকার সুযোগ নেই।

শনিবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর সদরদফতর, ঢাকা কেন্দ্র এবং ইআরসি, ঢাকা যৌথ উদ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠানে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

এসময় তিনি বলেন, শিল্পজগতে সুশাসন না থাকলে কোনো কিছুই করা সম্ভব না। দেশে সুশাসনের জন্য বদনাম জগত থেকে বেরিয়ে আসতে হবে প্রকৌশলীদের। আর এর দায়িত্ব নিতে হবে প্রকৌশলীদের।

দেশে সুশাসনের দরকার এমন মন্তব্য করে ইনু বলেন, এ সুশাসন এর জন্য দলবাজি থেকে বেরিয়ে আসতে হবে। কোনো দলবাজির কাছে কোন মতেই মাথা নত করা যাবে না। দলবাজি থেকে সরকারি কর্মচারীদের বের হয়ে আসার জন্য তাদের নিজেরই দায়িত্ব নিতে হবে।

তিনি বলেন, দেশের যত কিছু উন্নয়নের সবকিছু প্রধানমন্ত্রীর নেতৃত্বেই। জনগণ তার উপর অগাধ আস্থা রাখেন। বড় বড় প্রকল্প বাস্তবায়ন হচ্ছে এখন দেশীয় প্রকৌশলীদের দ্বারাই।

এসময় দেশের উন্নয়নে আরও ভূমিকা রাখার জন্য প্রকৌশলীদের প্রতি আহ্বান জানান তথ্যমন্ত্রী।

তিনি বলেন, পানি থেকে শুরু করে সকল কিছুই গুরুত্বপূর্ণ সমাধানে ভূমিকা পালন করে যাচ্ছেন এই প্রকৌশলীরা। এছাড়া দেশের অবকাঠামো জন্য ও ব্যাপক ভূমিকা রাখছেন দেশের প্রকৌশলীরা।

আইইবির প্রেসিডেন্ট প্রকৌশলী মো. আবদুস সবুরের সভাপতিত্ব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইইবির সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, আইইবি ঢাকা কেন্দ্রের সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন (শিবলু), ইআরসি’র সাধারণ সম্পাদক প্রকৌশলী খান আতাউর রহমান সান্টুসহ আইইবির নেতৃবৃন্দ।