সরে দাঁড়ালেও সুযোগ রয়েছে যুক্তরাষ্ট্রের

প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র সরে দাঁড়ালেও জলবায়ু পরিবর্তন মোকাবিলায় দেশটি যেসব প্রতিশ্রুতি দিয়েছিল সেসব রক্ষার সুযোগ শেষ হয়ে যায়নি বলে মনে করছেন নিউইয়র্কের সাবেক মেয়র মাইকেল ব্লুমবার্গ। খবর বিবিসি।

মাইকেল ব্লুমবার্গ বলেন, শহর, রাজ্য ও ব্যবসায়ের অংশীদারিত্বের মাধ্যমে এটা করা যেতে পারে। নিজেদের অবস্থান থেকে মার্কিনরা সরে আসতে চায় না বলেও মন্তব্য করেন তিনি।

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় জাতিসংঘের বিশেষ দূত হিসেবে বর্তমানে কর্মরত আছেন ব্লুমবার্গ।

ট্রাম্প এরআগে বলছেন, ২০১৫ সালের প্যারিস চুক্তির ফলে চাকরি হারাতে হবে মার্কিনিদের।

চীন, ভারত, ইউরোপিয়ান ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র সবচেয়ে বড় কার্বন নিঃসরণকারী চার দেশ তা নিয়ন্ত্রণের প্রতিশ্রুতি দিয়েছিল। চুক্তি অনুযায়ী, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে সীমাবদ্ধ রাখার কথা ছিল, দেড় ডিগ্রির মধ্যে সীমাবদ্ধ রাখার সর্বোচ্চ চেষ্টার কথাও বলা হয়েছিল ওই চুক্তিতে। ২০২০ সাল থেকে কার্বন নিঃসরণে লাগাম টানার কথা ছিল দেশগুলোর।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যক্রোঁ বলেন, যুক্তরাষ্ট্রের নাগরিকরা চায় না ওয়াশিংটন প্যারিস জলবায়ু চুক্তি করুক। আর তাদের কথা ভেবে ওয়াশিংটন জলবায়ু চুক্তিতে অংশ নিচ্ছে না।

তবে নিউইয়র্কের সাবেক মেয়র মাইকেল ব্লুমবার্গ বলছেন উল্টো কথা, বিশ্ব জানুক যুক্তরাষ্ট্র প্যারিস জলবায়ু চুক্তিতে অংশ নিয়েছে।

ইতোমধ্যেই আমরা অর্ধেক কাজ সম্পন্ন করেছি। আশা করছি ওয়াশিংটনের কোনো রকম সমর্থন ছাড়াই আমরা আমাদের প্রক্রিয়া এগিয়ে নিতে পারব, বলেও মন্তব্য করেন জাতিসংঘের এই বিশেষ দূত।