সস্তার অপরাজিতা প্যাকেজে লাভ না লোকসান গুণবে টেলিটক?

ভর্তুকি কিংবা লোকসান দিয়ে নয় বরং অন্যান্য মোবাইলফোন অপারেটরের মতো বাজার প্রতিযোগিতায় ‘অপরাজিতা’ সিম প্যাকেজটিকে টেলিটকের স্বকীয় বিপণন পদ্ধতি বলে করছেন সংশ্লিষ্টরা। টেলিটকের কম মূল্যে ডেটা সুবিধা চালুর পর যদি সব অপারেটরের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত হয় তাহলে ডেটা খরচ কমে আসতে পারে বলেও তারা মনে করছেন।

প্রযুক্তিবিদ মোস্তফা জব্বার বলেন, ইন্টারনেট ব্যান্ডউইথের দাম প্রতি ১ এমবিপিএস (মেগাবাইট পার সেকেন্ড) ৬২৫ টাকা নির্ধারণ করেছে সরকার। টেলিটক অন্যান্য অপারেটরের তুলনায় অত্যন্ত সস্তা দামে ডেটা দিলেও মনে হয় না এতে লোকসান হচ্ছে। বরং প্যাকেজে ব্যান্ডউইথের ক্রয়মূল্যের ওপর সামান্য মুনাফায় ডেটা বিক্রি করছে টেলিটক।

‘সরকারের উদ্দেশ্য জনগণকে ডিজিটাল মহাসড়কে আনা। এজন্য সরকার যদি বিনামূল্যেও ইন্টারনেট দেয় তাহলে লোকসান না হয়ে লাভই হবে।’

এসময় টেলিটক সস্তায় ডেটা দিতে পারলে অন্য অপারেটররা কেনো পারবে না, এমন প্রশ্নও রেখেছেন মোস্তফা জব্বার।

টেলিটক এতো কমমূল্যে ডেটা দিতে পারলে অন্যান্য অপারেটররা কেনো একই রকম মূল্যে ডেটা দিতে পারছে না, এই প্রশ্নের কোনো সরাসরি উত্তর দেননি অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশের (অ্যামটব) মহাসচিব টি আই এম নূরুল কবীর। তবে ‘অপরাজিতা’ সিমকে লাভ-লোকসানের দৃষ্টিতে দেখতে চান না বলেও উল্লেখ করেন তিনি।

তিনি বলেন, ‘টেলিটক রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান হিসেবে এই প্যাকেজ চালু করতে পারে। অন্যান্য মোবাইলফোন অপারেটরদের সঙ্গে টেলিটকের ব্যয়েরও পার্থক্য আছে। এখন টেলিটকের কম মূল্যে ডেটা সুবিধা চালুর পর যদি সব অপারেটরের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত হয় তাহলে ডেটা খরচ কমে আসতে পারে।

অ্যামটব মহাসচিব বলেন: দেশের মোবাইলফোন অপারেটররা গ্রাহক আকর্ষণে নানা রকম প্যাকেজ ঘোষণা করে। যে যার মতো মার্কেটিং পলিসিতে বাজার ধরতে চায়। সরকারি টেলিকম কোম্পানি হিসেবে অন্যান্য কোম্পানির মতো প্রতিযোগিতায় টিকতে টেলিটকের ‘অপরাজিতা’ একটি ইউনিক মার্কেটিং পদক্ষেপ হতে পারে।

রোববার সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলন কক্ষে ‘অপরাজিতা’ উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। অপরাজিতা সিম অ্যাক্টিভেশনের পর মাত্র ৮ টাকায় ১ জিবি এবং ১৪ টাকায় ২ জিবি ডেটা পরবর্তী তিন মাস যতবার খুশি ততবার ব্যবহার করতে পারবেন। নারীরা বায়োমেট্রিক নিবন্ধন করে সম্পূর্ণ বিনামূল্যে টেলিটকের কাস্টমার কেয়ার সেন্টারে এ সিম পাবেন।

অপরাজিতা সিমের মাধ্যমে টেলিটক থেকে টেলিটক ভয়েস কল ৬০ পয়সা (মিনিট), টেলিটক থেকে অন্য অপারেটরে ৯০ পয়সা, ভিডিওকল (টেলিটক থেকে টেলিটক) ২৪ ঘণ্টায় ৬০ পয়সা মিনিট।

তারানা হালিমের ফেসবুক পেজের পোস্টে জানানো হয়, টেলিটকের নতুন এই প্যাকেজের মাধ্যমে সাশ্রয়ী মূল্যে ভয়েস ও ভিডিও কল এবং ইন্টারনেট ডেটা ব্যবহারের সুবিধা পাওয়া যাবে।