সাকিবকে আউটের ফাঁদ পেতে প্রশংসায় ভাসছেন ধোনি

অধিনায়ক হিসেবে ‘ক্যাপ্টেন কুল’ ডাকা হতো তাকে। নেতৃত্ব ছাড়ালেও মহেন্দ্র সিংহ ধোনি অবশ্য নিজের অধিনায়কত্বের অভিজ্ঞতার সবটাই উড়াজ করে দেন মাঠে। এশিয়া কাপে শুক্রবার যেমন তেমনই এক চিত্রের দেখা মিলল। বাংলাদেশের বিপক্ষে সুপার ফোরের ম্যাচে সাকিব আল হাসান আউট হলেন তার তৈরি ফাঁদে। যা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ প্রশংসা পাচ্ছেন ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক।

শুক্রবার বাংলাদেশকে ৭ উইকেটে হারায় ভারত। আগে ব্যাট করে ১৭৩ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ। ভারত যা পেরিয়ে যায় ৮২ বল হাতে রেখেই।

বাংলাদেশের স্কোরটা বড় না হওয়ার পেছনে সাকিব আল হাসানের আউটের ভূমিকা অনেক বেশি। শুরুতে দুই উইকেট হারানোর পর কিছুটা সেট হওয়ার চেষ্টা করছিলেন সাকিব। ইনিংসের দশম ওভারে রবীন্দ্র জাদেজা প্রথমবারের মতো আক্রমণে এলে তাকে পর পর দুই বলে চার হাঁকান সাকিব।

প্রথমটা মারলেন কাভার ড্রাইভে। পরেরটি সুইপে। কিন্তু এরপরই ফিল্ডিংয়ে বদল আনল ভারত। স্লিপ থেকে ধাওয়ানকে সরিয়ে নেওয়া হয় স্কয়ার লেগে। জাদেজা তার চতুর্থ বলটি করলেন। সাকিব সুইপ করতে গিয়ে সেই ধাওয়ানের হাতেই ক্যাচ দিলেন।

এই আউটের আগে ধোনি কথা বলছিলেন ভারপ্রাপ্ত অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে। তখনই ফিল্ডিংয়ে পরিবর্তন আনেন বিরাট কোহলির অনুপস্থিতিতে ভারতীয়দের নেতৃত্ব দেওয়া রোহিত। এরপর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশংসার জোয়ারে ভাসছেন ধোনি। অধিনায়ক থাকার সময় শুধু মাত্র তার ঠান্ডা মাথার পরিকল্পনায় অনেক ম্যাচই জয় করেছে ভারত।

এখন নেতৃত্ব ছাড়লেও পারফর্ম করছেন নিয়মিত। আর ম্যাচের নানা পরিস্থিতিতে অভিজ্ঞতা উজাড় করে ভূমিকা রাখছেন দলের জয়ে। এদিন ব্যাট হাতেও ৩৩ রান করেন ধোনি।