সাপ খায় ব্যাঙ, কিন্তু এবার ব্যাঙে খেল সাপ

সাপ ব্যাঙ ধরে খায় এমন দৃশ্যের সঙ্গে আমরা অভ্যস্ত। কিন্তু ব্যাঙ যখন সাপ ধরে খায়, তখন কিন্তু আমাদের ভিমড়ি খেতে হয়।

সাপ খায় ব্যাঙ কিন্তু এবার ব্যাঙে খেল সাপ। প্রশ্ন জাগে এটা কী আদৌ সম্ভব? বৈচিত্রে ভরা জীব-জগতে আরো অনেক কিছুই সম্ভব। অস্ট্রেলিয়ায় এমন এক প্রজাতির ব্যাঙ আছে, যেসব ব্যাঙ ছোট সাপ ধরেই ঘপাস করে খেয়ে ফেলে।

গাছের ডালেই এসব ব্যাঙের বসবাস। ঘন সবুজ এই ব্যাঙের নাম লিটোরিয়া কেরুলা। অনলাইন দুনিয়ায় বেশ কয়েক দিন ধরেই একটি ছবি নিয়ে বেশ আলোচনা হচ্ছে। ছবিতে গাঢ় সবুজ রঙের একটি ব্যাঙের মুখে উঁকি মারছে একটি সাপের মাথা।

ধীরে ধীরে সাপটি ব্যাঙের মুখের ভেতর মিলিয়ে যাচ্ছিলো। ন্যাশনাল জিওগ্রাফিক জানিয়েছে, ছবিটি বহু দিনের পুরনো। ইন্টারনেটের কল্যাণে সম্প্রতি ফের ছবিটি সবার সামনে এসেছে।

আর এতে তিন হাজারেরও বেশি ভিজিটর সমর্থন জানিয়ে মন্তব্য করেছেন। হাজারেরও বেশি বার শেয়ার করা হয়েছে। ন্যাশনাল জিওগ্রাফিক এক্সপ্লোরার এবং জীববিজ্ঞানী জোরি রাউলে জানান, অস্ট্রেলিয়া ও নিউ গিনির বিভিন্ন অঞ্চলে দেখা যায় লিটোরিয়া কেরুলা নামে ব্যাঙ।

অন্যান্য প্রজাতির ব্যাঙের থেকে আকারে অনেকটাই বড় লিটোরিয়া প্রজাতির ব্যাঙ। যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক ক্যারেন লিপস জানান, লিটোরিয়া প্রজাতির ব্যাঙেরা সাধারণত ছোট পোকামাকড় এবং ক্ষেত্র বিশেষে ইঁদুর ধরে খায়। সেই সঙ্গে ছোট সাপ পেলে তো কোনো কথাই নেই।