সারা মাসে সূর্যের দেখা ৬ মিনিট!

প্রায় এক মাস সূর্য ছাড়াই কাটিয়েছে রাশিয়ানরা। বছরের শেষ মাস এমনিতেই রাশিয়ায় ‘সবচেয়ে অন্ধকার’ সময় হিসেবে বিবেচনা করা হয়। কারণ এ সময় রাশিয়ার আকাশে সূর্য থাকে না বললেই চলে। কিন্তু গত বছরের ডিসেম্বর মাস রেকর্ড গড়েছে। মেঘের দয়া হওয়ায় রাশিয়া পুরো ডিসেম্বরে সূর্যের আলো দেখেছে মাত্র ছয় মিনিট। সাইক্লোনের প্রভাবে মেঘ সূর্যকে ঢেকে দিয়েছিল। খবর বিবিসির।

এর আগে ২০০০ সালের ডিসেম্বরে ৩ ঘণ্টা সূর্যের আলো দেখেছিল রাশিয়া। চলতি মৌসুমে রাশিয়ায় ঠাণ্ডাও পড়েছে ভয়াবহ মাত্রায়। পূর্বাঞ্চলের ইয়াকুতিয়া শহর সবচেয়ে বেশি ঠাণ্ডার রেকর্ড করেছে।

তাপমাত্রা ছিল মাইনাস ৬০ ডিগ্রিরও কম। মস্কো থেকে প্রায় পাঁচ হাজার কিলোমিটার পূর্ব দিকের এ অঞ্চলটিতে অবশ্য এমনিতেই ঠাণ্ডার প্রকোপ বেশি হয়। গত সপ্তাহেও রাশিয়ার এ অঞ্চলের বিস্তীর্ণ এলাকায় তাপমাত্রা ছিল মাইনাস ৫০ ডিগ্রির মতো। কিন্তু তারপরও এবারের তাপমাত্রাকে অস্বাভাবিক বলছেন আবহাওয়াবিদরা।

শীতের সময়ে সাধারণত এ অঞ্চলের অধিবাসীরা ঘর থেকে বের হন না। বন্ধ থাকে স্কুল-কলেজ। সাধারণত সতর্কতার অংশ হিসেবে এমন ঠাণ্ডায় মদ্যপান থেকে বিরত থাকার পরামর্শ দেয়া হয়। কারণ মদ্যপানজনিত কারণে শরীরের তাপমাত্রা আরও কমে যাওয়ার শঙ্কা থাকে। শরীরে রক্ত সঞ্চালন ঠিক রাখতে গরম বা ঢিলেঢালা কাপড় পরেন তারা। কর্তৃপক্ষের তরফ থেকে দেয়া হয় নানা সতর্কতা। যেমন- বাতাস এড়িয়ে চলুন, বাচ্চাদের কিছুক্ষণ পরপর উষ্ণ স্থানে আনা।