সিরিয়ায়ও আইএসকে ‘ঘিরে ফেলা হয়েছে’

ইরাকের মসুলের পর সিরিয়ার উত্তরাঞ্চলীয় শহর রাকায়ও জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটকে (আইএস) ঘিরে ফেলা হয়েছে বলে দাবি করেছে সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) নামে একটি সংগঠন।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে এসডিএফের পক্ষ থেকে পাঠানো এক বিবৃতিতে এই দাবি করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার ইরাকের মসুলে সাড়ে ৮০০ বছরের পুরোনো গ্র্যান্ড আল-নুরি মসজিদের ধ্বংসাবশেষ থেকে আইএসকে হটিয়ে দেয় ইরাকি বাহিনী। সেই মসজিদ থেকেই ২০১৪ সালে স্বঘোষিত খেলাফতের ঘোষণা দিয়েছিল আইএস। বৃহস্পতিবার ইরাকি বাহিনী সেই খেলাফতের অবসান ঘোষণা করেছে। এর পরও প্রাচীন এই শহরটির আশপাশে এখনো আইএস সদস্যরা লুকিয়ে আছে বলে ধারণা করেছে ইরাকের সামরিক বাহিনী।

বৃহস্পতিবার রাতেই সিরিয়ায় আইএসের কার্যত রাজধানী রাকায় বড় ধরনের অগ্রগতির কথা জানিয়ে বিবৃতি দেয় আইএসবিরোধী লড়াইয়ে কুর্দি, আরব, টার্কমেনসহ কয়েকটি নৃগোষ্ঠীর সম্মিলিত জোট এসডিএফ।

যুক্তরাষ্ট্র-সমর্থিত জোটটির বিবৃতিতে বলা হয়, এসডিএফ ‘আল-রাকা শহরের সব দিক থেকে ইসলামপন্থী জঙ্গিদের (আইএস) ঘিরে অবরুদ্ধ করে ফেলেছে।’

চলতি বছরের মে মাসে রাকায় আইএসবিরোধী লড়াইয়ে বড় ধরনের অগ্রগতি অর্জন করে কুর্দিদের নেতৃত্বাধীন এসডিএফ। তারা শুরুতে শহরটির পূর্ব দিক থেকে অগ্রসর হয়। পরবর্তী সময়ে পশ্চিম ও উত্তরাঞ্চল থেকে আইএসবিরোধী লড়াই শুরু করে।

রাকায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আইএসবিরোধী জোটের মুখপাত্র জো স্ক্রোকা বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) বলেন, ইউফ্রেতিস (স্থানীয়ভাবে ফোরাত হিসেবে পরিচিত) নদীর দক্ষিণে রাকার বড় ধরনের সব পথ দখল করে নিয়েছে এসডিএফ।

স্ক্রোকা আরো বলেন, পূর্ব দিক থেকে ইউফ্রেতিসে অগ্রসর হওয়া ‘শুরু থেকেই এসডিএফের পরিকল্পনা ছিল আর তাতে পুরো শহরটাকে ঘিরে ফেলবে বাহিনীটি’।

যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের দাবি, ইউফ্রেতিস নদীর পার্শ্ববর্তী গ্রামগুলো দখলে নিয়েছে এসডিএফ। জোটের সদস্যরা এখন কাসরেত আল-ফারাজ এলাকা দিয়ে সামনে অগ্রসর হচ্ছে।

অবজারভেটরির মতে, এটা ‘কৌশলগত’ অগ্রগতি, যা রাকার আশপাশ ঘিরে ফেলার কাজ সম্পন্ন করেছে।

অবজারভেটরির পরিচালক রামি আবদেলরহমান বলেন, ‘আইএসের সামনে এখন আর কোনো সুযোগ নেই। হয় তাদের আত্মসমর্পণ করতে হবে, নতুবা শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যেতে হবে।’