সুষমা স্বরাজ বাংলাদেশের ভালো বন্ধু ছিলেন : শেখ হাসিনা

ভারতের প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (৬ আগস্ট) দিবাগত রাতে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম শোক বার্তায় এ তথ্য জানান।

শোক বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুষমা স্বরাজের পরিবারের প্রতি সমবেদনা জানান। সুষমা স্বরাজ বাংলাদেশের একজন ভালো বন্ধু ছিলেন। তার মৃত্যুতে বাংলাদেশ একজন ভালো বন্ধু হারিয়েছে। ভারত-বাংলাদেশ সম্পর্কের নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য তার অবদান স্মরণ করবে বলেও মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার (৬ আগস্ট) সন্ধ্যায় হৃদরোগে আক্রান্ত হলে তাকে হাসপাতালে নেওয়া হয়। পরে স্থানীয় সময় রাত ৯টার দিকে তিনি মারা যান। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৭ বছর। বিজেপির এই নেত্রী দীর্ঘ দিন ধরেই অসুস্থ ছিলেন। শারীরিক অসুস্থতার কারণে এ বছর লোকসভা নির্বাচনেও অংশ নেননি তিনি। তবে বিভিন্ন ইস্যুতে সোশ্যাল মিডিয়ায় আগের মতোই সক্রিয় ছিলেন।

সম্প্রতি ভারতীয় সংসদে তিন তালাক বিল পাশ হওয়া নিয়ে নরেন্দ্র মোদীকে অভিনন্দনও জানান তিনি। আর ভারতীয় পার্লামেন্টে সদ্য পাস হওয়া জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার সিদ্ধান্তেও সমর্থন জানিয়ে টুইট করেন তিনি। টুইটে প্রধানমন্ত্রী নরেদ্র মোদিকে অভিনন্দন জানান। এর তিন ঘন্টা পরই তিনি না ফেরার দেশে চলে যান।

গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৭টা ৫৩মিনিটে শেষ টুইটটি করেন তিনি। টুইটে কাশ্মীর সিদ্ধান্ত নিয়ে মোদির উদ্দেশ্যে লেখেন, ‘প্রধানমন্ত্রী আপনাকে অভিনন্দন। অসংখ্য ধন্যবাদ। বেঁচে থাকতে এই দিনটা দেখার অপেক্ষাতেই ছিলাম।’

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, মঙ্গলবার সন্ধ্যার দিকে অসুস্থ বোধ করেন সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী। পরে পরিবারের সদস্যরা তাকে হাসপাতালে নিয়ে যান। সেখানে চিকিৎসাধীন অবস্থায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান প্রবীণ এই রাজনীতিক।