সেন্সরে নেই নতুন ছবি, সিনেমা হলে চলবে কী?

নতুন ছবির খবরের অভাব নেই। প্রায়ই ছবির মহরত হচ্ছে, শুটিং হচ্ছে। এসব দেখে মনে হতে পারে বেশ সরগরম ঢালিউড পাড়া। কিন্তু বাস্তবের চিত্র উল্টো। ঢাকাই সিনেমার বর্তমান সময় ভালো যাচ্ছে না। বছরের তৃতীয় মাস অতিক্রম হতে চললো মুক্তি পায়নি ৭ টি ছবিও।

সব মিলিয়ে লক্ষ করা যাচ্ছে নতুন ছবির সংকটে ধুঁকছে ঢালিউড। গেল দুই সপ্তাহ থেকে কোনো নতুন ছবি মুক্তি পায়নি হলে। যদিও কিছু সম্ভাবনাময় ছবি আছে মুক্তির অপেক্ষায়। শোনা যাচ্ছে বিশেষ দিবসে কিংবা ঈদে মুক্তি দেওয়া হতে পারে ছবিগুলো।

এদিকে সেন্সর বোর্ডেও খরা। খোঁজ নিয়ে জানা গেলো সেন্সর বোর্ড থেকে সব শেষ ছাড়পত্র পাওয়া ছবিটি হলো ‘বিজলি’। গেল সপ্তাহে ছাড়পত্র পায় ছবিটি। এর আগে স্বপ্নজালকে ছাড়পত্র দিয়েছে সেন্সর বোর্ড। আশঙ্কার ব্যাপার হলো বর্তমানে সেন্সর বোর্ডে জমা নেই নতুন কোনো ছবি। মঙ্গলবার দুপুরে এই তথ্যটি নিশ্চিত করলেন সেন্সর বোর্ডের সচিব মুন্সী জালাল উদ্দিন।

মুন্সী জালাল উদ্দিন বলেন,‘ এর মধ্যে সেন্সরে কোনো নতুন ছবি জমা পড়েনি। প্রায় ১০ দিন আগে ‘বেঙ্গল বিউটি’ নামের একটি ছবি জমা পড়ে। কিছু বিষয় পরিবর্তন করতে বলা হয়েছিল। এখন শুধু এই ছবিটিই জমা আছে। এই ছবিটি ছাড়া আর কোনো ছবি জমা নেই আমাদের কাছে। আগে প্রতি সপ্তাহেই তিনটি চারটি করে ছবি জমা পড়তো এ বছর তেমন নেই।’

এদিকে সিনেমা হলে চলছে পুরোনো ছবি। রাজধানীসহ দেশজুড়েই হলগুলোতে চলছে গত মাসে মুক্তি পাওয়া ‘আমি নেতা হবো’ ও ‘নূর জাহান’ এবং কিছু পুরনো সিনেমা। রাজমনিতে চালানো হচ্ছে ২০১৩ সালে মুক্তি পাওয়া জনপ্রিয় ছবি ‘পোড়ামন’।

সর্বশেষ ১৬ ফেব্রুয়ারি মুক্তি পায় দুটি ছবি। এর একটি শাকিব খান-মিমের ‘আমি নেতা হবো’, অন্যটি ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনার ‘নূর জাহান’। আগামী সপ্তাহে নতুন কোনো ছবি মুক্তি পাবে কি না সেটাও অনিশ্চিত এখনো। সব মিলিয়ে সামনে একটা বড় প্রশ্নবোধক চিন্হ। ‘সেন্সরে নেই নতুন ছবি, সিনেমা হলে চলবে কী ?’