সৈয়দ আবদুল হাদীর গাওয়া জাকির আবু জাফরের গান তুমুল আলোচনায় (ভিডিও)

‘মানুষের খুনে খুনে নদী হলো লাল/ বিস্ময়ে হতবাক এই মহাকাল/ জগতের বুকে এতো বীভৎস রূপ/ বিশ্ব বিবেক আজ তবু নিশ্চুপ’— এমন কথায় রোহিঙ্গাদের নিয়ে মানবতার গান গেয়েছেন কিংবদন্তি কণ্ঠশিল্পী সৈয়দ আবদুল হাদী, আর গানটি লিখেছেন জনপ্রিয় কবি জাকির আবু জাফর।

২০ মার্চ বাংলাঢোলের ইউটিউব চ্যানেলে উন্মুক্ত করা হয়েছে ‘বিশ্ব বিবেক’ গানটির অফিসিয়াল ভিডিও। এতে অংশ নিয়েছেন শিল্পী নিজেই। ইতোমধ্যে তুমুল প্রসংশিত হচ্ছে আলোচ্য গানটি।

গানটি নিয়ে সৈয়দ আবদুল হাদী বলেন, ‘বিশ্বব্যাপী দুর্যোগ চলছে। মানবতার অবমাননা ঘটনা ঘটছে। একবিংশ শতাব্দীতে এসেও এসব দেখতে হচ্ছে। মানবতার অপমান সহ্য করার মতো নয়। এসব নিয়েই এই গান। চলমান রোহিঙ্গা সমস্যার কথা মাথায় রেখে সময়োপযোগী এই গানটি করা হয়েছে।’

‘বিশ্ব বিবেক’ গানটি লিখেছেন জনপ্রিয় কবি জাকির আবু জাফর। এ প্রসঙ্গে শ্রোতানন্দিত এ গীতিকবি বলেন, সৈয়দ আবদুল হাদীর গায়কীতে গানটি প্রাণ খুঁজে পেয়েছে। মূলতঃ রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে গানটি রচিত হলে এটি মূলতঃ মানবতার গান। ইতোমধ্যে গানটি সবাই বেশ ভালোভাবে গ্রহণ করায় খুব আনন্দ লাগছে।

‘বিশ্ব বিবেক’ গানটি সুর ও সংগীতায়োজন করেছেন জোবায়েদ সুমন। ভিডিও তৈরি ও সম্পাদনা করেছেন সাদাত হোসাইন। বাংলাঢোলের ইউটিউব চ্যানেলের পাশাপাশি ‘বিশ্ব বিবেক’ থাকছে বাংলাফ্লিক্স, রবিস্ক্রিন, টেলিফ্লিক্স ও এয়ারটেলস্ক্রিনে।