সৌদিতে প্রথমবারের মতো ফুটবল মাঠে নারী

প্রথমবারের মতো মাঠে বসে ফুটবল খেলা দেখার অনুমতি পেয়েছেন সৌদি নারীরা। আজ শুক্রবার সৌদি আরবে পেশাদার ফুটবল লিগের খেলা মাঠে বসেই উপভোগ করছেন দেশটির নারীরা। কিছুদিন আগেও এ বিষয়টি ছিল সৌদি নারীদের জন্য অকল্পনীয়।

এবিসি নিউজ’র খবরে জানানো হয়, শুক্রবার প্রথমবারের মতো মাঠে বসে ফুটবল খেলা দেখতে যাচ্ছেন সৌদি নারীরা। সৌদি আরবের রাজধানী রিয়াদসহ জেদ্দা ও দাম্মাম-এ দেশটির নারীদের জন্য এ বিশেষ ব্যবস্থা থাকছে।

বিবিসি অনলাইন জানায়, সৌদি আরবে স্বাধীন চলাফেরায় নারীদের ওপর যেসব বিধিনিষেধ রয়েছে, সেগুলো ধীরে ধীরে তুলে নেওয়া হচ্ছে। মাঠে বসে খেলা দেখতে পারার সুযোগ এরই একটি অংশ। তবে, নারীদের অবশ্যই আপাদমস্তক ঢেকে আসতে হবে। কাল শনিবার ও ১৮ জানুয়ারির আরও দুটি ম্যাচ দেখার জন্যও নারী দর্শকদের আমন্ত্রণ জানানো হয়েছে।

এদিকে, স্টেডিয়ামে নারীর জন্য আলাদা একটি অংশ বরাদ্দ রাখা হয়েছে। পুরুষ অভিভাবক ছাড়া যেসব নারী আসবেন, তাঁরাই সেখানে বসবেন। পুরুষ দর্শকদের আসনের চেয়ে দূরে শিশুসদস্যদের সঙ্গে বসে তারা খেলা উপভোগ করতে পারবেন। স্টেডিয়ামের ক্যাফে ও রেস্টুরেন্টেও নারীদের জন্য আলাদা ব্যবস্থা রাখা হয়েছে।

প্রসঙ্গত, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দেশটিতে পরিবর্তন আনতে ভিশন-২০৩০ কর্মসূচির ঘোষণা দিয়েছেন। যুবরাজ সালমানের ওই কর্মসূচির অংশ হিসেবে সম্প্রতি নারীদের ওপর থেকে কিছু বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছে।

তথ্যসূত্র: এবিসি নিউজ, বিবিসি