সৌদি যুবরাজের সংস্কার কর্মসূচিতে ধনকুবের আওলাদের সমর্থন

সৌদি আরবে দুর্নীতিবিরোধী অভিযানে তিন মাস আটক থাকা ধনকুবের প্রিন্স আওলাদ বিন তালাল দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ব্যাপক সংস্কার কর্মসূচির প্রতি সমর্থন জানিয়েছেন।

একটি ডেস্কের সামনে চাচাতো ভাইদের সঙ্গে আলিঙ্গন করার একটি ছবি পোস্ট করে ক্যাপশনে তিনি লিখেছেন- সিংহাসনের উত্তরসূরি আমার ভাই এইচআরএইচের সঙ্গে দেখা করে আমি সম্মানিতবোধ করছি। সেখানে রূপকল্প-২০৩০ এ ব্যক্তিগত খাত ও এ খাতের ভূমিকা এবং অর্থনৈতিক বিষয়-আশয় নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে।

গত নভেম্বরে দুর্নীতিবিরোধী ধরপাকড় শুরু হওয়ার পর দুই প্রিন্সের গোপন বৈঠকের খবর এই প্রথম প্রকাশ করা হয়েছে।

নিজের আন্তর্জাতিক বিনিয়োগ কোম্পানির উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, এই রূপকল্পের সবচেয়ে বড় সমর্থকদের একজন হব আমি।

বিশ্বের শীর্ষ অপরিশোধিত তেল রফতানিকারক সৌদি আরবকে তেল রাজস্ব ও একঘেয়ে জীবনযাত্রা থেকে বেরিয়ে আনতে রূপকল্প-২০৩০ ঘোষণা করেছেন মোহাম্মদ বিন সালমান।

দুর্নীতিবিরোধী অভিযানে সৌদি ব্যবসায়ী সম্প্রদায় ও আন্তর্জাতিক বিনিয়োগকারীরা সতর্ক হয়ে ওঠেন। তারাও সংস্কার কর্মসূচিতে সমর্থন জানাতে তৎপর হয়ে ওঠেন।

সৌদি আরবের সবচেয়ে উল্লেখযোগ্য ব্যবসায়ী ও বিনিয়োগকারী প্রিন্স আওলাদ। অনেক রাজপরিবারের সদস্য, ব্যবসায়ীর সঙ্গে রিয়াদের অভিজাত রিটজ-কার্লটন হোটেলে আটক থাকার পর জানুয়ারিতে তিনি মুক্তি পেয়েছেন। আটকদের সবাই কর্তৃপক্ষের সঙ্গে অর্থনৈতিকভাবে সমঝোতায় যান।

গত মার্চে তিনি বলেন, তিনিও একটি চুক্তি করেছেন। তবে তা বিস্তারিত প্রকাশ করতে অস্বীকার করেন। তিনি বলেন, দেশটির পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডে নিয়ে আলোচনা করেছেন।

পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের চেয়ারম্যান হলেন মোহাম্মদ বিন সালমান।

এর আগে আওলাদ বলেছেন, তিনি নিষ্পাপ ও তার ব্যবসায় পূর্ণ নিয়ন্ত্রণ নিতে পারবেন বলে আশা করছেন।