স্টেডিয়ামে সেই নারীকে খুঁজছেন দর্শকরা

রাশিয়া বিশ্বকাপের শুরু থেকেই নিজের দলের ফুটবলারদের প্রেরণা জুগিয়ে আসছেন ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট কোলিন্দা গ্রাবার- কিতারোভিচ। গ্যালারিতে বসেই মাঠের ফুটবলারদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে দিয়েছেন এ নারী প্রেসিডেন্ট।

তার দল বিশ্বকাপ ফাইনাল খেলবে আর তিনি গ্যালারিতে থাকবেন না তা কি হয়? লুঝনিকির স্টেডিয়ামে বসেই তিনি খেলা দেখছেন। তবে তাকে প্রথমার্ধে টিভি স্ক্রিনে না দেখে হতাশ ক্রোয়েট সমর্থকরা।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জার্সি উপহার দিয়েছেন ক্রোয়েশিয়া প্রেসিডেন্ট কোলিন্দা গ্রাবার- কিতারোভিচ। রোববার বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠানের আগে পুতিনের নাম সম্বলিত ক্রোয়েশিয়ান জাতীয় ফুটবল দলের জার্সি উপহার দেন লাস্যময়ী এ নারী প্রেসিডেন্ট। পরে মস্কোর ক্রেমলিনে দুই নেতা বিশেষ বৈঠকে মিলিত হন।

এবারের রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সের সঙ্গে ফাইনাল ম্যাচে মুখোমুখী হচ্ছে ক্রোয়েশিয়া।

এবারের বিশ্বকাপে সবার দৃষ্টি কেড়েছেন ক্রোয়েশিয়ার প্রথম নির্বাচিত নারী প্রেসিডেন্ট কোলিন্দা গ্রাবার-কিতারোভিচ। ক্রোয়েশিয়ার প্রতি ম্যাচেই দেখা গেছে তাঁর ঝলমলে উপস্থিতি।

কোয়ার্টার ফাইনাল শেষে তো লুকা মদরিচদের অভিনন্দন জানাতে কিতারোভিচ চলে গিয়েছিলেন ড্রেসিংরুমেও। আর ক্রোয়েশিয়ার ম্যাচে যে কোনো উত্তেজনার পর ক্যামেরা তার দিকেই তাক করে। ফাইনালেও দেখা যাবে তার সরব উপস্থিতি।

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিশ্বকাপ ফাইনাল দেখতে ১১-১২টি দেশের রাষ্ট্রপ্রধানদের আমন্ত্রণ জানিয়েছেন। সঙ্গে থাকবেন অনেক দেশের বড় বড় কূটনীতিকও।

রাশিয়ায় গিয়ে কিতারোভিচ কূটনীতি যতটুকুই করেছেন, সেটিও ফুটবলকেন্দ্রিক। পুতিন ছাড়াও ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মেকে উপহার দিয়েছেন ক্রোয়েশিয়ার জার্সি। বিশ্বকাপের মাঝে অনুষ্ঠিত ন্যাটোর সম্মেলনে গিয়ে জার্সি উপহার দিয়েছেন ডোনাল্ড ট্রাম্পকে।

ক্রোয়েশিয়ার ম্যাচ নিয়ে প্রেসিডেন্ট কিতারোভিচ বলেন, ‘আমি খুবই রোমাঞ্চিত। আমার বিশ্বাস, আমরাই জিতব। তবে ফল যাই হোক, আমরাই জয়ী।’