‘স্বাধীনতার ঘোষণা নিয়ে প্রশ্ন তোলার কোনো সুযোগ নেই’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘স্বাধীনতার ঘোষণা নিয়ে প্রশ্ন তোলার কোনো সুযোগ নেই। এই ভাষণ নিয়ে অনেকে অনেক ধরনের ব্যাখ্যা দেন, যা ঠিক নয়।’ ৭ মার্চের ভাষণেই বঙ্গবন্ধু বলে দিয়েছিলেন স্বাধীনতার জন্য কী করতে হবে। তিনি জানতেন ভাষণের পর নাও ফিরতে পারেন। এজন্য সব নির্দেশনা দিয়ে গিয়েছিলেন। সেই ভাষণে অসহযোগ থেকে সশস্ত্র যুদ্ধের প্রতি উদ্বুদ্ধ করা হয়েছিল।

শুক্রবার বিকালে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন কমপ্লেক্স মিলনায়তনে এক সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের ওপর এই সেমিনারের আয়োজন করে।

শেখ হাসিনা বলেন- ‘জাতিকে স্বাধীনতার প্রকৃত ইতিহাস জানাতে প্রথম কাজ করে আওয়ামী লীগ।’ ১৯৭৫ সাল থেকে ১৯৯৬ পর্যন্ত তরুণ প্রজন্ম প্রকৃত ইতিহাস থেকে বঞ্চিত ছিল বলে মন্তব্য করেন

দলীয় নেতাকর্মীদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, ‘ব্যক্তিজীবনে আমি কী পেলাম আর কী পেলাম না এ হিসাব করলে চলবে না। রাজনীতিতে এসেছেন দেশের মানুষের সেবা করতে। মানুষের জন্য কতটুকু করতে পারলাম সেটাই বড় কথা। যা বঙ্গবন্ধু আমাদের শিখিয়ে গিয়েছেন।’

অনুষ্ঠানের শুরুতে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। সেমিনারে স্বাগত বক্তব্য দেন বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সদস্য সচিব শেখ হাফিজুর রহমান। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান।