স্বামী পেটানোয় তিন নম্বরে ভারত, বাংলাদেশ কত?

বিশ্বে প্রতিনিয়ত কত ঘটনারই তালিকা প্রকাশ করা হয়। তেমনি একটি ব্যতিক্রমী ঘটনার তালিকা প্রকাশ করেছে মার্কিন ‌যুক্তরাষ্ট্রের একটি সমীক্ষা। সমীক্ষাটি হলো- পারিবারিক নির্যাতন নিয়ে।

আর পারিবারিক নির্যাতন কথাটি শোনা মাত্রই আমাদের মাথায় আসে স্বামী কর্তৃক বউ পেটানো। কিন্তু আমরা প্রায়ই ভুলে ‌যাই ‌যে পারিবারিক নির্যাতন বলতে ‍’পুরুষ-স্ত্রী‍’ উভয় লিঙ্গই বোঝায়।

স্বামীর বউ পেটানোর কথা অহরহ জানা গেলেও বউয়ের স্বামী পেটানোর ঘটনা খুব একটা জানা যায় না। মার্কিন ‌যুক্তরাষ্ট্রের ওই ব্যতিক্রমী সমীক্ষা দেখা গেছে, বউয়ের স্বামী পেটানোর তালিকায় পাশ্ববর্তী দেশ ভারতের অবস্থান তিন! ভারতের অবস্থান যদি তিন হয়, তাহলে বাংলাদেশের অবস্থান কত?

চমকে যাবার মতো তথ্য আছে এই সমীক্ষায়, সেটা হলো- ভারতীয় নারীরা নাকি বর পেটানোয় বিশ্বে তিন নম্বরে? কথাটা শুনে নারীরা হয়ত রেগে ‌গেলেন। কিন্তু মার্কিন ‌যুক্তরাষ্ট্রের একটি সমীক্ষা অন্তত একথাই বলছে।

আর এই তালিকায় এক নম্বর স্থানে রয়েছে, মিশরীয়রা। এছাড়া ইউনাইটেড কিংডম রয়েছে দ্বিতীয় স্থানে। বিষয়টি আশ্চর্যজনক হলেও সত্যি। মানে মার্কিন সমীক্ষা তো এমনটাই বলছে। তবে তাদের প্রকাশিক তালিকায় চমকে যাবার মতো তথ্য হলো- সে সমীক্ষায় নেই বাংলাদেশ।জি-নিউজ