হজযাত্রা : বাড়ছে অসহায় মুখের সংখ্যা

হজযাত্রায় জটিলতা বাড়ছেই। আর এসব জটিলতায় হজযাত্রীদের উদ্বেগ-উৎকণ্ঠামিশ্রিত মুখগুলো দেখে বড় অসহায় মনে হয়। এমন অবস্থায় সবার ভেতরের ক্ষোভ আরও বাড়িয়ে দিচ্ছে বিমান কর্তৃপক্ষ, হজ ক্যাম্প, ধর্ম মন্ত্রণালয় ও এজেন্সির মালিকদের পরস্পরবিরোধী বক্তব্য।

আসন্ন হজ মৌসুমে সৌদি আরবের মক্কা, মদিনা ও জেদ্দার হজ অফিসে বাংলাদেশি হজযাত্রীদের সহযোহিতা, হজব্যবস্থাপনার সাবির্ক কার্যক্রম দেখাশুনার জন্য কয়েকটি দলকে সৌদি আরব পাঠানোর সিদ্ধান্ত হয়। এসব দলের সদস্য নির্বাচন নিয়ে স্বজনপ্রীতি ও এলাকাপ্রীতির অভিযোগ উঠেছে।

জানা গেছে, বাংলাদেশের হাজিদের জন্য জেদ্দা থেকে মক্কায় এখন পর্যন্ত কোনো ওষুধ পৌঁছেনি। এজন্য ভুক্তভোগীরা জেদ্দায় অবস্থিত বাংলাদেশের হজ অফিসের অব্যবস্থাপনাকে দায়ী করছেন। এছাড়া মক্কায় পবিত্র হজ পালনের আগে অথবা পরে মদিনায় মসজিদ-এ নববীতে আনুসঙ্গিক নমাজ আদায়ের জন্য সেখানে যেতে হাজিরা এবার চরম ভোগান্তিতে পড়েছেন। আগে বছরগুলোতে মক্কা থেকে মদিনায় যেতে সময় লাগতো ৪-৫ ঘণ্টা। সেখানে এ বছর সময় লাগছে ২১-২২ ঘণ্টা। ফলে বয়স্ক হাজিরা পড়েছেন সীমাহীন দুর্ভোগে।

মক্কায় অবস্থানরত একজন হাজি জানান, আগে থেকে ঠিক না করায় এ দুর্ভোগ পোহাতে হচ্ছে। বিগত বছরগুলোতে হজ গাইডগণ কাউন্সেলরের সহায়তায় পূর্বেই একাজটি সমাধান করতেন। কিন্তু এ বছর তা না করায় হাজীদেরকে সারে চার ঘন্টার মদিনার পথ ২১-২২ ঘন্টায় অতিক্রম করতে হয়েছে। বৃদ্ধ ও মহিলাদের কষ্টের বর্ণনা করার ভাষা নেই। তাদের অদক্ষতা ও সমন্বয়হীনতা পরিস্থিতি আরও জটিল করে- যা কোনোভাবেই কাম্য নয়।

এদিকে সবচেয়ে গুরুতর অভিযোগ উঠেছে, চলতি বছর রাষ্ট্রীয় খরচে হজ পালনের জন্য নির্বাচিত হওয়া ৩২০ জনের প্রকাশিত তালিকা নিয়ে। তালিকায় শুধু ধর্মমন্ত্রীর আপনজনরা জায়গা পাননি, প্রাধান্য পেয়েছে তার নিজ এলাকাও। তালিকায় অনেক জেলার একজনও নেই। এটা নিয়ে চলছে তুমুল সমালোচনা।

এবার বাংলাদেশ থেকে লক্ষাধিক হজযাত্রী হজ পালনে সৌদি আরব যাবেন। চাঁদ দেখা সাপেক্ষে ১ সেপ্টেম্বর পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। বাংলাদেশ থেকে হজযাত্রীদের সৌদি আরব যাত্রার শেষ ফ্লাইট যাবে আগামী ২৮ আগস্ট। সে হিসেবে বলা চলে, পবিত্র হজের আরো প্রায় ২২ দিন সময় হাতে আছে। এরইমাধ্যে সারাবিশ্ব থেকে হজযাত্রীরা সৌদি আরব যেতে শুরু করেছেন। বাংলাদেশ থেকেও হজ ফ্লাইট শুরু হয়েছে নানা সঙ্কট ও জটিলতা নিয়ে।

ফ্লাইট বাতিল

যাত্রী সংকটে একের পর এক হজ ফ্লাইট বাতিল হওয়ার ধারায় আজ বুধবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের আরও দুটি ফ্লাইট বাতিল হয়েছে। এ নিয়ে বিমানের মোট ১৯টি হজ ফ্লাইট বাতিল হল।

মক্কায় মারা গেছেন ৭ বাংলাদেশি হাজি

পবিত্র হজ পালনের উদ্দেশে সৌদি আরবের মক্কা আল-মুকাররমায় যাওয়া বাংলাদেশি হাজিদের মধ্যে সাতজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। গত সোমবার একজনসহ গত কয়েক দিনে এসব হাজির মৃত্যু হয়েছে। মক্কার আইটি হেল্প ডেস্কের বরাত দিয়ে চলতি বছরের বিশেষ হজ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

প্রসঙ্গত, চলতি বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশির হজ পালন করতে সৌদি আরব যাওয়ার কথা রয়েছে। এর মধ্যে হজ ফ্লাইট ও নিয়মিত ফ্লাইটে ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী বিমান বাংলাদেশে জেদ্দা যাবেন। আর চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১ সেপ্টেম্বর হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।