হঠাৎ বেড়েছে বায়ু দূষণ : রাজধানীতে রাস্তার ধুলায় দুর্বিসহ জনজীবন

রাজধানীর বিভিন্ন এলাকায় রাস্তার ধুলার কারণে হঠাৎ করেই বেড়ে গেছে বায়ু দূষণের মাত্রা। চোখে, নাকে-মুখে ধুলা ঢুকে পড়ে দুর্বিসহ হয়ে উঠেছে রাস্তা চলাচলকারীদের জীবন। কাশি, শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন তারা। ভাঙা ও চলমান নির্মাণ কাজের মধ্যে চলাচলের সময় যানবাহনের চাকা উড়াচ্ছে ধুলা।

রাজধানীর বিভিন্ন রাস্তায় সরেজমিনে দেখা যায়, শীতের কুয়াশার মতো ধুলায় আচ্ছাদিত রাস্তা। একটি করে যানবাহন যাওয়ার পর কুণ্ডলি পাকিয়ে বাতাসে উড়ে বেড়াচ্ছে ধুলা-বালি। এছাড়া বর্ষায় রাস্তার আস্তরণ উঠে ছোট-বড় গর্তের সৃষ্টি হয়।

এসব রাস্তা মেরামত কাজ শুরু হলেও শেষ না করে ফেলে রাখা হয়েছে। কোথাও আবার রাস্তার পাশে ড্রেন নির্মাণের জন্য মাটি খুড়ে রাখা হয়েছে, রয়েছে উপকরণের স্তুপও।

এসব কারণে শুষ্ক মৌসুম শুরুর পর ধুলায় একাকার রাস্তা। রাজধানীর তেজগাঁও, মালিবাগ ও যাত্রাবাড়িতে এ সমস্যা প্রকট। এসব রাস্তায় নামলে কোনভাবেই ধুলা থেকে রক্ষা পাচ্ছেন না মানুষ।

নির্মল বায়ু টেকসই পরিবেশ নামে প্রকল্প বাস্তবায়ন করছে পরিবেশ অধিদপ্তর। বায়ু দূষণ নিয়ন্ত্রণে বিভিন্ন উদ্যোগ নিচ্ছে তারা। সিটি করপোরেশনের পক্ষ থেকে বলা হচ্ছে, দখলদারদের উচ্ছেদসহ নানা কারণে রাস্তা নির্মাণ কাজ শেষ করতে সময় বেশি লাগছে। এসময়ে বাস্তায় বেশি করে পানি ছিটানোর উদ্যোগ নিচ্ছেন তারা।

পরিকিল্পতভাবে একসঙ্গে সব নির্মাণ কাজ দ্রুত শেষ করে অতি মাত্রার ধুলার হাত থেকে মুক্তি দেয়ার দাবি জানিয়েছেন ভুক্তভোগীরা।