হতাহত শান্তিরক্ষীদের প্রতি জাতিসংঘ মহাসচিবের শোক

সাত বাংলাদেশি শান্তিরক্ষী হতাহতদের হওয়ার ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস। এ ঘটনায় বাংলাদেশ সরকার ও হতাহতদের পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেছেনতিনি। স্থানীয় সময় বুধবার বেলা আড়াইটার দিকে পশ্চিম আফ্রিকার দেশ মালির মোপতি অঞ্চলে এ বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে থাকা বাংলাদেশ সেনাবাহিনীর চার সদস্য নিহত এবং গুরুতর আহত হয়েছেন আরও অন্তত তিনজন।

জাতিসংঘ মহাসচিব গুতেরেস এই হামলাকে কাপুরুষোচিত বলেও উল্লেখ করেছেন এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছেন। একই সঙ্গে হামলাকারীদের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন গুতেরেস। বিবৃতিতে তিনি বলেন, জাতিসংঘ শান্তি মিশনের কর্মীদের লক্ষ্য করে যারা এসব হামলা চালাচ্ছে আন্তর্জাতিক আইনে তারা যুদ্ধাপরাধী হিসেবে বিবেচিত এবং এজন্য তাদেরকে কঠিন বিচারের সম্মুখীন হতে হবে।

এসময় তিনি আরো বলেন, এসব হামলা সত্ত্বেও মালিতে স্থিতিশীলতা প্রতিষ্ঠা এবং সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিত করার জন্য দেশটির সরকারের প্রচেষ্টার প্রতি জাতিসংঘের সমর্থন অব্যাহত থাকবে। নিহতরা হলেন- ওয়ারেন্ট অফিসার আবুল কালাম (পিরোজপুর), ল্যান্স কর্পোরাল আকতার (ময়মনসিংহ), সৈনিক রায়হান (পাবনা) ও সৈনিক জামাল (চাঁপাইনবাবগঞ্জ)। আহতরা হলেন- কর্পোরাল রাসেল (নওগাঁ), সৈনিক আকরাম (রাজবাড়ী), সৈনিক নিউটন (যশোর) ও সৈনিক রাশেদ (কুড়িগ্রাম)।