হত্যা করা হয়েছে নোবেলজয়ী কবি পাবলো নেরুদাকে?

৪৪ বছর পার হয়ে গেলেও চিলির নোবেলজয়ী কবি পাবলো নেরুদার মৃত্যু নিয়ে বিতর্ক থামছেই না। ১৯৭৩ সালে নেরুদার মৃত্যুর পর বলা হয়েছিল তিনি মূত্রথলির ক্যান্সারের কারণে মারা গেছেন।

তবে এবার ফরেনসিক রিপোর্টে প্রমাণ মিলেছে, ক্যান্সারের কারণে মারা যাননি নেরুদা। তার ক্যান্সার থাকার বিষয়টি সত্য। কিন্তু সেটা গুরুতর কিছু ছিল না।

জেনারেল অগাস্তো পিনোশের নেতৃত্বে সামরিক ক্যুর দুই সপ্তাহের মাথায় মারা যান নেরুদা। প্রেসিডেন্ট সালভেদর আলেন্দের প্রতি প্রকাশ্য সমর্থন ছিল নেরুদার। ধারণা করা হয়, এ কারণেই নেরুদাকে হত্যার নির্দেশ দেন আলেন্দেকে ক্ষমতাচ্যুতকারী পিনোশে। ১৯৭৩ সালে আলেন্দেরও মৃত্যু হয়। সামরিক ক্যুর কয়েক ঘণ্টার মধ্যেই তার মৃত্যু ঘটে। পিনোশে সরকারের দাবি তিনি আত্মহত্যা করেছেন।

কিন্তু এ নিয়েও বিতর্ক আছে।
নেরুদার স্ত্রীর বরাবরই দাবি করে আসছেন, ক্যান্সারে নেরুদা কার যাননি। তাতে সমর্থন দিয়েছেন নেরুদার গাড়ি চালক ম্যানুয়েল আরিয়াও। তিনি এক সাক্ষাৎকারে বলেলেন, ‘সিক্রেট সার্ভিসের কর্মকর্তারা ঘুমন্ত অবস্থায় ইনজেকশন দিয়ে মেরে ফেলে নেরুদাকে। ‘ ম্যানুয়েল আরিয়া এও বলেছেন, মৃত্যুর আগ পর্যন্ত তিনি তার এ বক্তব্যে অটল থাকবেন।

নেরুদা যে সত্যিই ক্যান্সারে ভুগে মারা যাননি সম্প্রতি চিকিৎসকরাও এ নিয়ে একমত হয়েছেন। তবে নেরুদার মৃত্যুর কারণে সত্যি কারণটা কী সেটা উদঘাটন করতে এখনো সময় লাগবে। সূত্র : বিবিসি