হলুদ কার্ডের আতঙ্কে মেসি-রোনালদো নেইমার

একটা হলুদ কার্ডের কারণে বিশ্বকাপ থেকে ছিটকে যেতে হলো সেনেগালকে। একটি কার্ডই যে, বিশ্বকাপের লড়াইয়ে থেকে বাদ পড়ে যাবে এমনটি জানলে সাবধানি হতেন সেনেগালের ফুটবলাররা। পয়েন্ট, গোল ব্যবধান সমান হওয়ায় দ্বিতীয় রাউন্ডে উঠার জন্য দেখা হয় কার্ড।

সেই সমীকরণে জাপান যেখানে ৫টি হলুদ কার্ড দেখে সেখানে সেনেগাল ৬টি। একটি কার্ড বেশি খাওয়ায় বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের দৌড়ে পিছিয়ে যায় সেনেগাল।

এই সমীকরণ থেকে বোঝাই যাচ্ছে একটা হলুদ কার্ডের গুরুত্ব কত বেশি। আর সেনেগালের সেই বাজে অভিজ্ঞতায় শতর্ক হবেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো এবং নেইমাররা।

নকআউট পর্বের প্রথম খেলায় ফ্রান্সের বিপক্ষে হলুদ কার্ড দেখলে এক ম্যাচ নিষিদ্ধ হয়ে যাবেন আর্জেন্টিনার তারকা ফুটবলার মেসি। তার কারণ তিনি এর আগে গ্রুপ পর্বের খেলায় নাইজেরিয়ার বিপক্ষে সময় নষ্ট করার জন্য হলুদ কার্ড দেখেছিলেন। যে কারণে আজ তিনি ফ্রান্সের বিপক্ষে কার্ডের ব্যাপারে বাড়তি শতর্ক থাকবেন।

রাশিয়া বিশ্বকাপের নিয়ম অনুযায়ী কোয়ার্টার ফাইনালের আগে পর্যন্ত যে কোনো পর্বে যদি কোনো ফুটবলার মোট দুটি হলুদ কার্ড দেখেন তাহলে তাকে এক ম্যাচের জন্য নিষিদ্ধ করা হবে।

সেই নিয়মে, যদি রোনালদো, নেইমাররা আর একটি করে হলুদ কার্ড দেখেন তাহলে তাদের এক ম্যাচ বসে থাকতে হবে সাইড বেঞ্চে। এর আগে গ্রুপের শেষ ম্যাচে ইরানের একজন ফুটবলারকে ফাউল করে হলুদ কার্ড দেখেন পর্তুগিজ তারকা রোনালদো।

শুধু মেসি আর রোনালদোই নন, এই হলুদ কার্ডের দুশ্চিন্তায় আছেন ব্রাজিলের তারকা নেইমার-কুতিনহোরাও।

রাশিয়া বিশ্বকাপে গ্রুপ পর্বে হলুদ কার্ড দেখেছেন ব্রাজিলের তারকাদের মধ্যে তিনজন, আর্জেন্টিনার তারকাদের মধ্যে ৬ জন, ক্রোয়েশিয়ার ৮জন, বেলজিয়ামের ৩ জন এবং ইংল্যান্ডের ২ জন।