হাতের তালু চুলকালে আসলে কি হয়?

সবারই মাঝে মাঝে বাঁ হাত বা ডান হাতের তালু চুলকায়? বাম হাত চুলকালে নাকি খারচ বাড়ে। আর ডান হাত চুলকালে বাড়ে আয়। অনেকেই কিন্তু এমনটি বিশ্বাস করে থাকেন। কিন্তু এই কথাগুলো কি আসলেই সত্যি? নাকি শুধুই কুসংস্কার? চলুন দেখা যাক।

বাঁ হাত চুলকানোর পর যদি অর্থ চলেও যায়, তবে ধরে নেওয়া যায় কোনো কিছু কিনতে বা সেবা পেতেই তা খরচ করছেন। অর্থাৎ এমনি এমনি অর্থ হারিয়ে যাবে না। আবার ডান হাত চুলকানোর মানে অনাকাঙ্ক্ষিত অর্থ চলে আসবে। এর অর্থ আকাশ থেকে অর্থ পড়বে না। হয়তো কোনো পাওনা অর্থ বা অন্য কোনো মাধ্যম থেকে অর্থসংযোগ ঘটতেই পারে। যাইহোক, তখন মনটাই ভালো হয়ে যায়।

কাজে হাতের তালু চুলকানি বিষয়ে গাণিতিক সূত্র দাঁড় করানো যায়। তা হলো, ডানহাত = নগদ অর্থ প্রাপ্তি এবং বাঁহাত = অর্থ হারানো। হাতের তালু চুলকানো মানে এর মাধ্যমে দেহের অভ্যন্তরীন শক্তিপ্রবাহ ঘটছে। সাধারণত বামহাত কোনকিছু ধরতে এবং কাজে কর্মে পরোক্ষভাবে ব্যবহার হতে পারে। এই হাতের মাধ্যমে সাধারণত কোন কিছু গ্রহণ করা হয়।

আর ডানহাত সবসময় কর্মক্ষম থাকে এবং আর এর মাধ্যমেই কোন কিছু দেওয়া হয়। তাই পুরনো ধারণাটিকে বদলে ভাবা যেতে পারে যে, বামহাত চুলকানোর অর্থ নতুন কোনো শক্তি আপনার জীবনে আসতে চলেছে। এর জন্যে কিছু অর্থ চলে যেতে পারে। আবার ডানহাতের তালু চুলকাচ্ছে মানে দেহের শক্তির কিছু ক্ষয় ঘটতে পারে। অর্থাৎ হয়তো কোনো কাজ করবেন যার মাধ্যমে কিছু অর্থের আয় হতে পারে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া