হামলার আগে আকায়েদ ফেসবুকে যে পোস্ট দেন

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বাস টার্মিনালে বোমা বিস্ফোরণের ঘটনায় অভিযোগের মুখে থাকা বাংলাদেশি যুবক আকায়েদ উল্লাহ হামলার ঠিক আগে আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ করে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি পোস্ট দেন।

আকায়েদ (২৭) ওই পোস্টে লিখেন, ‘ট্রাম্প, তুমি তোমার জাতিকে নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছ।’

গতকাল মঙ্গলবার প্রসিকিউশন আকায়েদের বিরুদ্ধে ফেডারেল আদালতে অভিযোগ দায়ের করে। এর মধ্যে রয়েছে বিদেশি সন্ত্রাসী গোষ্ঠীকে সহায়তা দেওয়া এবং জনবহুল এলাকায় অস্ত্র ও বোমার ব্যবহার।

মার্কিন প্রসিকিউশনের পক্ষ থেকে বলা হয়েছে, গত সোমবার সকালে ম্যানহাটন পোর্ট অথরিটি বাস টার্মিনালে শরীরে বাঁধা বোমার বিস্ফোরণ ঘটান আকায়েদ উল্লাহ। এতে তিনি নিজে এবং আরো তিনজন আহত হন।

আকায়েদ বাংলাদেশি। ২০১১ সালে অভিবাসী ভিসায় যুক্তরাষ্ট্রে যান তিনি। নিউইয়র্কের ব্রুকলিন এলাকায় স্থায়ীভাবে বসবাস শুরু করেন আকায়েদ। নিউইয়র্কে ভাড়ায় গাড়ি চালাতেন তিনি। তবে সম্প্রতি তাঁর লাইসেন্সের মেয়াদোত্তীর্ণ হয়।

খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব বড়দিনের মাত্র দুই সপ্তাহ আগে এই বোমা হামলার পেছনে কোনো সন্ত্রাসী সংগঠনের হাত আছে কি না, তা তদন্তে মাঠে নেমেছে পুলিশ। এখন পর্যন্ত আকায়েদের সঙ্গে কোনো সন্ত্রাসী সংগঠনের যোগসূত্র খুঁজে পায়নি তারা। এমনকি এর আগে কখনো গ্রেপ্তারও হননি তিনি। তবে তার সঙ্গে ইসলামিক স্টেটের (আইএস) যোগাযোগ ছিল বলে ধারণা করছে পুলিশ।