হামলা ঠেকাতে শিক্ষকের হাতে অস্ত্রের পক্ষে ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, শিক্ষকদের হাতে বন্দুক দেওয়া হলে স্কুলে বন্দুক হামলা চালিয়ে হত্যা প্রতিরোধ করা সম্ভব হবে।

ট্রাম্প বলেছেন, স্টাফদের হাতে বন্দুক থাকলে খুব দ্রুতই তাঁরা যেকোনো হামলা ঠেকিয়ে দিতে পারবেন।

গত সপ্তাহে ফ্লোরিডায় মার্জোরি স্টোনম্যান ডগলাস হাইস্কুলে বিদ্যালয়টির প্রাক্তন এক ছাত্র এলোপাতাড়ি গুলি করে ১৭ জনকে হত্যা করে। এরপরই নতুন করে আবার আগ্নেয়াস্ত্র ব্যবহার নিয়ে প্রশ্ন ওঠে। চারপাশে শুরু হয় সমালোচনা।

গতকাল বুধবার হোয়াইট হাউসে ওই হাইস্কুলের একদল শিক্ষার্থী ট্রাম্পের সঙ্গে দেখা করতে যায়। তাদের সামনে এমন প্রস্তাব উত্থাপন করেন ট্রাম্প। রিপাবলিকান প্রেসিডেন্ট বলেন, ‘যারা অস্ত্র কিনছে, তাদের ব্যক্তিগত পটভূমি আমরা কঠোরভাবে পর্যালোচনা করব।’ তিনি আরও বলেন, ‘আমরা খুব কঠোরভাবে পেছনের ইতিহাস দেখব। মানসিক স্বাস্থ্যের ওপর অনেক বেশি গুরুত্ব দেওয়া হবে।’

ট্রাম্পের মতে, যদি এমন শিক্ষক থাকেন, যিনি অস্ত্র চালাতে পারদর্শী, তাহলে তাঁরা খুব দ্রুত ভালোভাবে এ ধরনের হামলা প্রতিহত করতে পারবেন। ট্রাম্প বলেন, একজন শিক্ষকের কাছে যদি লুকানো একটি অস্ত্র থাকে, তাঁকে যদি প্রশিক্ষণ দেওয়া হয়, তাহলে ওই অস্ত্রমুক্ত এলাকাটা আর থাকবে না।

এর আগে গত মঙ্গলবার বাম্প-স্টক ডিভাইসের ওপর নিষেধাজ্ঞা আরোপের একটি আদেশে সই করেন ট্রাম্প। বাম্প-স্টক ডিভাইস এমন একটি যন্ত্র, যা আধা স্বয়ংক্রিয় রাইফেলে যুক্ত করলে তা থেকে মেশিনগানের মতো দ্রুত গুলি বেরিয়ে যেতে পারে। অর্থাৎ এ যন্ত্রের সাহায্যে আগ্নেয়াস্ত্রকে এমন উন্নত পর্যায়ে নিয়ে যাওয়া যায়, যা দিয়ে মিনিটে শত শত গুলি ছোড়া সম্ভব। যুক্তরাষ্ট্রে অপরাধবিষয়ক রেকর্ড যাচাই-বাছাই ছাড়াই যে-কেউ মাত্র ১০০ ডলারে কিনতে পারে এ যন্ত্র।

এ ধরনের রূপান্তরিত আগ্নেয়াস্ত্র ব্যবহার করেই গত অক্টোবরে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে এক কনসার্টে নির্বিচারে গুলি ছুড়ে ৫৮ জনকে হত্যা করেন স্টিফেন প্যাডক নামের এক ব্যক্তি। গুলিতে আহত হন পাঁচ শতাধিক মানুষ। ফ্লোরিডায় মার্জোরি স্টোনম্যান ডগলাস হাইস্কুলেও প্রাক্তন এক ছাত্র ওই ধরনের একটি অস্ত্র দিয়ে এলোপাতাড়ি গুলি করে ১৭ জনকে হত্যা করে।

ওয়েব সাইটের আর্মড ক্যাম্পাসের তথ্যমতে, যুক্তরাষ্ট্রের অনেক কলেজে অনুমতি সাপেক্ষে ক্যাম্পাসে গোপন অস্ত্র বহন করা যায়। তবে ফ্লোরিডায় এখনো এমন নিয়ম নেই।